Logo
Logo
×

জাতীয়

সুষ্ঠু নির্বাচন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ১০:০৯ এএম

সুষ্ঠু নির্বাচন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা। ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচন দরজায় কড়া নাড়ছে। নির্বাচন কমিশনও তফশিল ঘোষণার হুঁইসেল বাঁচানোর প্রস্তুতি নিচ্ছে। এদিকে অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র তফশিল ঘোষণার আগেই দেশের তিন রাজনৈতিক দলকে চিঠি দিয়ে সংলাপ বসার আহ্বান জানিয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও মুক্তভাবে জাতীয় নির্বাচনের ওপর আবারও গুরুত্ব আরোপ করেছে যুক্তরাষ্ট্র। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আমরা অব্যাহতভাবে বলে আসছি যে, আমরা বিশ্বাস করি বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু এবং মুক্ত নির্বাচন হওয়া উচিত। তা হতে হবে সহিংসতামুক্ত। 

তার কাছে ওই সাংবাদিক সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ২+২ মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রসঙ্গ তুলে ধরেন। ওই বৈঠকে অংশ নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। 

অন্যদিকে ভারতের পক্ষে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেই বৈঠক প্রসঙ্গে বাংলাদেশ ইস্যুতে ভারতের অবস্থানের সঙ্গে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পার্থক্য আছে কিনা তা জানতে চান ওই সাংবাদিক। 

জবাবে ম্যাথিউ মিলার বলেন, এ বিষয়ে মন্তব্য করার মতো কিছু নেই তার কাছে। দ্বিতীয় প্রশ্নে ওই সাংবাদিক চলমান অবরোধের মধ্যে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের মার্কিন আহ্বান প্রসঙ্গে প্রশ্ন করেন। এর জবাবে ম্যাথিউ মিলার অবাধ, সুষ্ঠু ও মুক্ত নির্বাচনের গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করেন।

   
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম