Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশে ‘তত্ত্বাবধায়ক’ সরকার নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ১০:১৪ এএম

বাংলাদেশে ‘তত্ত্বাবধায়ক’ সরকার নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা।

বাংলাদেশে কোনো নির্দিষ্ট সরকার, রাজনৈতিক দল বা নির্দিষ্ট কোনো প্রার্থীকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র চায় একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন, যা বাংলাদেশের মানুষের ইচ্ছাকে সম্মান করবে। 

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেলের কাছে তত্ত্বাবধায়ক সরকার ইস্যু জানতে চাওয়া হলে প্রশ্নের জবাবে এ কথা জানান।

প্রেস ব্রিফিংয়ে বেদান্তকে প্রশ্ন করা হয়, আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশে কোনো ধরনের অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থাকে সমর্থন করে কিনা? 

যেমনটা দাবি করছে বিরোধী দলগুলো। জবাবে বেদান্ত প্যাটেল বলেন, ‘আমি নিশ্চিত যে, আমি গতকাল বা তার আগের দিন বা তার আগের দিন এই প্রশ্নের উত্তর দিয়েছি।’

বেদান্তের এই উত্তরের পর তাকে আবারও একই ইস্যুতে প্রশ্ন করা হয়। তার কাছে জানতে চাওয়া হয়—আমরা প্রতিবারই উত্তর পাচ্ছি যে, আপনারা সবাই বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চান। এটি ঠিক আছে, কিন্তু প্রশ্ন হলো— আপনারা অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারকে সমর্থন করেন কিনা? হ্যাঁ বা না।

জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, আপনি অতীতেও আমাদের বলতে শুনেছেন যে, আমরা কোনো দেশে কোনো নির্দিষ্ট সরকার, রাজনৈতিক দল বা কোনো নির্দিষ্ট প্রার্থীকে সমর্থন করি না এবং সে ক্ষেত্রে যেখানে নির্বাচন চলছে, সেখানে আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হলো— এই নির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠু উপায়ে অনুষ্ঠিত হবে, যাতে দেশের জনগণের ইচ্ছাকে সম্মান করা হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম