Logo
Logo
×

জাতীয়

তৃতীয় দফা অবরোধের শেষ দিন: গাড়িতে আগুন-ভাঙচুর বিক্ষোভ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ০৯:৫৬ পিএম

তৃতীয় দফা অবরোধের শেষ দিন: গাড়িতে আগুন-ভাঙচুর বিক্ষোভ

বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফা অবরোধের শেষ দিন রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও বগুড়াসহ বিভিন্ন জেলায় বিক্ষোভ, মশাল মিছিল ও সড়কে পিকেটিং করেছে অবরোধ সমর্থকরা। সারা দেশে অন্তত ১০টি গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়েছে। 

সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক-ভীতি থাকলেও সড়কে যানবাহন বেড়েছে। রাজধানীর অনেক স্থানসহ দেশের বিভিন্ন অঞ্চলে যানজটও দেখা গেছে। তবে দূরপাল্লার অধিকাংশ বাস চলাচল করেনি। সড়কে কঠোর নজরদারি ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। 

এদিকে বিএনপি জানায়, বৃহস্পতিবার দলটির ৩৬৫ জনের বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আর রাজধানীতে ১২ দিনে ১ হাজার ৭৩৭ জনকে গ্রেফতারের খবর জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। রিমান্ড শেষে দলটির গুরুত্বপূর্ণ চার নেতাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহজাদপুরে রাইদা পরিবহণের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সন্ধ্যা ৭টার দিকে মাতুয়াইলে আসিয়ান পরিবহণের একটি বাসে আগুন দেওয়া হয়। তবে ঢাকায় যান চলাচল ছিল অনেকটা স্বাভাবিক। বিকালে অনেক সড়কে যানজট লেগে যায়। তবে সন্ধ্যার পরে যান চলাচল কিছুটা কমতে থাকে। 

জনসাধারণের সঙ্গে কথা বলে জানা গেছে, অবরোধে অগ্নিসংযোগের ভয়ে তারা দিনেই কাজ সেরে নেন। রাতে চলাচলকে এড়িয়ে চলেন। এদিকে ঝটিকা মিছিল ছাড়া বিএনপি নেতাকর্মীদের দীর্ঘক্ষণ কোথাও অবস্থান করতে দেখা যায়নি। অপরদিকে বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে অবস্থান নেয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। 

র‌্যাব জানিয়েছে, বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতায় জড়িত ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ২৮ অক্টোবর থেকে এদিন পর্যন্ত সর্বমোট ২৯৬ জনকে গ্রেফতার করেছে সংস্থাটি। নাশকতা প্রতিরোধ ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের দেড় শতাধিক ও সারা দেশে সাড়ে চার শতাধিক টহল দল মোতায়েন রয়েছে। অবরোধে দূরপাল্লার বাস চাহিদার পরিপ্রেক্ষিতে এসকর্ট দিয়ে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে তারা।

এদিকে পুলিশ কনস্টেবল হত্যার ঘটনায় রাজধানীর পল্টন মডেল থানায় করা মামলায় ছয় দিনের রিমান্ড শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। 

আদালত প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা মডেল থানায় করা মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে তিন দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দেন। 

এছাড়া বাস পোড়ানোর মামলায় চার দিনের রিমান্ড শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মেজর (অব.) শাহজাহান ওমরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রাজধানীর গাউছিয়া মার্কেটের পাশে যাত্রী ছাউনির সামনে মিরপুর সুপার লিংক পরিবহণের বাসে আগুন দেওয়ার ঘটনায় এ মামলা করা হয়।

বিএনপির সড়ক অবরোধ, বিক্ষোভ : বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সকাল ৮টায় উত্তরা-আশুলিয়া সড়কে নেতাকর্মীদের নিয়ে সড়ক অবরোধ করে পিকেটিং ও বিক্ষোভ মিছিল করেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। 

স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মো. নাজমুল হাসানের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা সায়েদাবাদ এলাকায় বিক্ষোভ মিছিল করেন। স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এ এ জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে সায়েদাবাদ জনপথ মোড়, দয়াগঞ্জ রোড, লালবাগ, মালিবাগ থেকে রাজারবাগ গ্রিন লাইন এলাকায় বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা। 

ফখরুল ইসলাম রবিনের নেতৃত্বে নেতাকর্মীরা মিছিল করে হাতিরঝিলে। মিরপুরে বিক্ষোভ মিছিল করে থানা বিএনপি নেতারা। সড়কে মিছিল করেছে মহিলা দল ঢাকা মহানগর উত্তর। পল্লবী ও রূপনগর এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে যুবদল। 

সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন সংগঠনের নেতাকর্মীরা। 

কারওয়ান বাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে তেজগাঁও কলেজ ছাত্রদল। রামপুরা-বনশ্রী এলাকায় সড়কে আগুন জ্বালিয়ে অবরোধ করে ছাত্রদল। গুলশানে সড়ক অবরোধ করে পিকেটিং করে তিতুমীর কলেজ ছাত্রদল। 

ছাত্রদলের কেন্দ্রীয় নেতা তানজিল হাসান ও এইচএম আবু জাফরের নেতৃত্বে মৎস্যভবন থেকে শাহবাগ পর্যন্ত বিক্ষোভ মিছিল হয়। ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে মালিবাগে পিকেটিং করে নেতাকর্মীরা।

গণতন্ত্র মঞ্চসহ সমমনা দলের বিক্ষোভ : অবরোধ সমর্থনে এদিন বিকেলে পুরানা পল্টন ও বিজয়নগরে বিক্ষোভ মিছিল করেছে গণতন্ত্র মঞ্চ। বিক্ষোভ পরবর্তী সমাবেশে সভাপতিত্ব করেন মঞ্চের সমন্বয়ক জেএসডি’র শহিদ উদ্দিন মাহমুদ স্বপন। 

আরও উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলুসহ জোটের নেতারা। বিজয়নগরে বিক্ষোভ মিছিল করে ১২ দলীয় জোট। 

দুপুরে জাতীয় প্রেস ক্লাব থেকে পল্টন পর্যন্ত বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। 

দুপুরে পুরানা পল্টন থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। দলটির প্রেসিডিয়াম সদস্য ড. নেয়ামূল বশিরের নেতৃত্বে মিছিল হয়। বিজয়-৭১ চত্বরে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে আমার বাংলাদেশ পার্টি-‘এবি পার্টি’। 

এছাড়া নুরুল হক নুর নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরান নেতৃত্বাধীন লেবারপার্টিসহ সমমনা কয়েকটি রাজনৈতিক দল বিক্ষোভ মিছিল করে।

জামায়াতের অবরোধ ও বিক্ষোভ : এদিন রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। সকালে রাজধানীর বাড্ডা, উত্তরা, মিরপুর, পল­বী, আবদুল­াহপুর, মোহাম্মদপুরসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে দলটি।

রাজধানীর সরেজমিন : ডেমরা ও আশপাশের এলাকায় যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে ভোর থেকে সড়কে যানবাহন বের করতে সাহস করেননি চালকেরা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকাল বাস চলাচল স্বাভাবিক হতে দেখা গেছে। তবে দূরপাল­ার বাস সড়কে চলাচল করেনি। এতে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন রুটে ডেমরা থেকে যাতায়াতকারীরা বিপাকে পড়েন। একই চিত্র দেখা গেছে উত্তরা, মহাখালী, মালিবাগ, মগবাজার, পল্টন, গাবতলী, গুলিস্তান, পুরান ঢাকাসহ রাজধানীর অন্যান্য স্থানেও।

চট্টগ্রাম : বুধবার মধ্যরাতে খুলশি থানার ওয়্যারলেস গেট এলাকায় মিছিল বের করেন অবরোধ সমর্থকরা। এ সময় তারা পিকআপভ্যান, প্রাইভেটকারসহ অন্তত ৩টি গাড়ি ভাঙচুর করেন। পাশাপাশি সড়কে অগ্নিসংযোগ করেন। এ সময় স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল শুরু করলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। 

পরে খুলশী থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ স্বেচ্ছাসেবক দলের ৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

বরিশাল ও গৌরনদী : বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদী উপজেলার বাটাজোর কবিবাড়ি এলাকায় বুধবার রাতে একটি কার্ভাডভ্যানে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এদিকে রাতে নগরীর বটতলা, সিএন্ডবি রোর্ড, আমতলার মোড়সহ বিভিন্ন এলাকার সড়কে আগুন জ্বালিয়ে দফায় দফায় মশাল মিছিল করেছে যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা। 

বগুড়া : বৃহস্পতিবার সকাল থেকে বাস ছাড়া সব যানবাহন চলাচল করে। দোকানপাট ছিল খোলা। বিএনপির নেতাকর্মীরা সকালে বনানী এলাকায় ও জামায়াত-শিবির এরুলিয়া ও সাবগ্রাম এলাকায় সড়ক-মহাসড়ক অবরোধ করে মিছিল করে। 

দুপচাঁচিয়া পুলিশ বুধবার রাতে উপজেলা জামায়াতের নায়েবে আমিরের ছেলে আবদুল মতিনকে গ্রেফতার করেছে। পিকেটাররা রাতে এক ঘণ্টার ব্যবধানে দীঘলকান্দি ও মানিকচক বাজারে দুটি ট্রাকে আগুন দিয়েছে। এদিকে আদমদীঘিতে ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে ভাঙচুর, ককটেল বিস্ফোরণের মামলায় স্বেচ্ছাসেবক দল নেতা রুহুল আমিনকে গ্রেফতার করেছে পুলিশ। 

বরগুনা দক্ষিণ, তালতলী ও আমতলী : আমতলী-তালতলী সড়কের আমতলী উপজেলার আড়পাংগাসিয়া বাজারের পাশে বুধবার রাত সোয়া ৯টায় ঢাকাগামী একটি বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা। তবে এতে কেউ হতাহত হননি। 

নোয়াখালী ও নোয়াখালী উত্তর : বেগমগঞ্জ উপজেলার বেগমগঞ্জ-লক্ষীপুর সড়কের আমিন বাজারে বুধবার রাত দেড়টার দিকে একটি রড বোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বাগাতিপাড়া (নাটোর) : বাগাতিপাড়ার ফাগুয়াড়দিয়াড় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এএসএম জাহাঙ্গীর হোসেন মানিককে পুলিশ গ্রেফতার করেছে। তিনি উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক। 

মঠবাড়িয়া (পিরোজপুর) : মঠবাড়িয়ায় বিএনপি ও যুবদলের ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে মিছিলের চেষ্টাকালে তাদের গ্রেফতার করা হয়। 

বাঘা (রাজশাহী) : বাঘায় নাশকতা মামলায় আড়ানী পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবদুল খালেকসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। 

ভোলা : বৃহস্পতিবার জেলার দু-একটি স্থানে পিকেটিং করে বিএনপি কর্মীরা। বুধবার রাতে উকিলপাড়া থেকে যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি ফখরুল ইসলাম ফেরদৌসকে আটক করেছে পুলিশ। 

ব্রাহ্মণবাড়িয়া : জেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য হাফিজুর রহমান মোল্লা কচিকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার রাতে শহরে এক আত্মীয়ের বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। 

বিভিন্ন স্থানে আরও গ্রেফতার : টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবালকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার শহরের বেপারিপাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়। 

বরগুনার তালতলী উপজেলা যুবদলের সদস্য বেল্লাল রাজাকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া ভোলার মনপুরায় ওয়ার্ড যুবদল সভাপতি মাকছুদ, সুনামগঞ্জের জামালগঞ্জে উপজেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক এমরান হোসেন রুবেলকে গ্রেফতার করেছে পুলিশ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম