Logo
Logo
×

জাতীয়

পিআরআইর প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা

টেকসই উন্নয়নে প্রধান চ্যালেঞ্জ সুশাসনের অভাব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২৩, ১১:০০ পিএম

টেকসই উন্নয়নে প্রধান চ্যালেঞ্জ সুশাসনের অভাব

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মধ্যে উন্নয়নের অনেক ক্ষেত্রে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তবে তিন দেশেই টেকসই অর্থনৈতিক উন্নয়নে প্রধান চ্যালেঞ্জ সুশাসনের অভাব কিংবা কম সুশাসন। এসব দেশে আয় বৈষম্য যেমন রয়েছে তেমনি রাজনৈতিক বৈষম্যও রয়েছে। সেই সঙ্গে রয়েছে দুর্নীতি ও কর্মক্ষেত্রে বিশেষায়িত জ্ঞানের অভাব। আমলাতান্ত্রিকতা এত বেশি যে জ্ঞানের সঠিক ব্যবহার হয় না। এক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের মধ্যে ভালো কাজের জন্য পুরস্কার বা খারাপ কাজের জন্য শাস্তির বিধান তেমন নেই। ফলে কর্মকর্তাদের মধ্যে সৃজনশীলতাও তৈরি হয় না। পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। সোমবার রাজধানীর বনানীতে পিআরআই সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে ‘ডেভেলপমেন্ট পার্থওয়েস ইন্ডিয়া, পাকিস্তান অ্যান্ড বাংলাদেশ ১৯৪৭-২০২২’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক ড. রেহমান সোবহান। অতিথি ছিলেন বইটির লেখক পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. ইশরাত হুসেন। এতে সভাপতিত্ব করেন পিআরআই’র চেয়ারম্যান ড. জাইদী সাত্তার। বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ, ড. সালেহ উদ্দিন আহমেদ, সাবেক অর্থ সচিব মুসলিম চৌধুরী, আইএনএম’র নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে. মুজেরী, পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর প্রমুখ। 

বক্তারা বলেন, এই তিন দেশের একটি সাধারণ চ্যালেঞ্জ হলো সুশাসনের অভাব। অর্থাৎ প্রশাসন জনসেবার জন্য যতটা কাজ করার কথা ততটা করছে না। প্রশাসনের মধ্যে মেধার ভিত্তিতে পদোন্নতি কিংবা ভালো কাজের জন্য প্রণোদনার ব্যবস্থা নেই। ফলে এখানে সৃজনশীলতা সৃষ্টি হচ্ছে না। এছাড়া মুদ্রা বিনিময় হারের ক্ষেত্রে বক্তারা বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে মুদ্রা বিনিময় হারের প্রভাব কাজে লাগে না। বাংলাদেশে মুদ্রা বিনিময় হার ধরে রাখার কারণে রিজার্ভ কমে গেছে বলেও মন্তব্য করা হয়। এক্ষেত্রে এই হার বাজারের ওপর ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে। 

ড. রেহমান সোবহান বলেন, কোনো দেশের জন্য মানব উন্নয়ন, দারিদ্র্য নিরসন গুরুত্বপূর্ণ হলেও সুশাসন অন্যতম বিষয়। সুশাসনের ঘাটতি ব্যাপকভাবে দেখা যাচ্ছে। এর পাশাপাশি বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বড় সমস্যা হচ্ছে বৈষম্য। এই বৈষম্য যেমন আয়ের ক্ষেত্রে আছে, তেমনি রাজনীতির ক্ষেত্রেও বিদ্যমান। বাংলাদেশের ব্যাংকিং খাতের সংস্কার প্রয়োজন। এক্ষেত্রে কথা হচ্ছে, কিন্তু কাজ হচ্ছে না। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম