Logo
Logo
×

জাতীয়

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য দিল কানাডার দুই পুলিশ

Icon

যুগান্তর প্রতিবেদন 

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২৩, ০৭:০২ পিএম

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য দিল কানাডার দুই পুলিশ

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দিয়েছেন কানাডার রয়েল মাউন্টেড পুলিশের দুই সদস্য কেভিন ডুগ্গান ও লয়েড শোয়েপ। 

সাক্ষ্য দিতে গিয়ে তারা বলেন, বাংলাদেশে গ্যাসক্ষেত্রে কাজ পেতে কানাডীয় কোম্পানি নাইকো রিসোর্স লিমিটেড ঘুস লেনদেন করেছে। ঘুসের অর্থ কানাডা থেকে বারবাডোজ হয়ে বাংলাদেশে এসেছে। 

ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে স্থাপিত বিশেষ জজ আদালতে সোমবার এই সাক্ষ্য গ্রহণ চলে। বেলা সাড়ে ১১টার দিকে তাদের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক  শেখ হাফিজুর রহমান তাদের সাক্ষ্য নেন। 

প্রথমে সাক্ষ্য দেন লয়েড শোয়েপ। তাকে আসামিপক্ষের জেরা করা শেষ হয়। এরপর সাক্ষ্য দেন কেভিন ডুগ্গান। তার জেরা শুরু হওয়ার পর আদালত মুলতবি ঘোষণা করা হয়। মঙ্গলবার (আজ) সাক্ষগ্রহণের দিন ধার্য করা হয়।

সাক্ষ্যে লয়েড শোয়েপ বলেন, কানাডার তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানি নাইকোতে তৎকালীন সরকারের কিছু কর্মকর্তা দুর্নীতি করতে ইন্ধন জোগায়। আমরা এ দুর্নীতির বিষয়ে জানতে পারি গণমাধ্যমে সংবাদ দেখে। নাইকোর কাছ থেকে ঘুস নেওয়ার দায় নাইকো রিসোর্সেস কানাডায় দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্তও হয়েছে। এরপরে তাকে জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা। অন্যজনকে মঙ্গলবার জেরা করা হবে। ১৯ অক্টোবর তাদের সাক্ষ্য দিতে সমন জারি করেন ঢাকার বিশেষ আদালত।

২০০৭ সালে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা দায়ের করে দুদক। দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি করেছিলেন। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে দুদক আদালতে অভিযোগপত্র জমা দেয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম