Logo
Logo
×

জাতীয়

জনশক্তি রপ্তানি নিয়ে বাংলাদেশ-লিবিয়া সমঝোতা চুক্তি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২৩, ১০:২২ পিএম

জনশক্তি রপ্তানি নিয়ে বাংলাদেশ-লিবিয়া সমঝোতা চুক্তি

জনশক্তি রপ্তানি নিয়ে বাংলাদেশের সঙ্গে বুধবার মধ্যপ্রাচ্যের দেশ লিবিয়ার একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। লিবিয়ার রাজধানী ত্রিপোলীতে এ চুক্তিতে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং দেশটির শ্রম ও পুনর্বাসনমন্ত্রী আলী আবেদ রেজা চুক্তিতে সই করেন। 

লিবিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশারসহ উভয় দেশের শীর্ষ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, চুক্তির মাধ্যমে লিবিয়ায় বৈধভাবে বাংলাদেশিদের নতুন নতুন কর্মসংস্থান সুযোগ তৈরি হবে। এর ফলে দেশটিতে থাকা বাংলাদেশি নাগরিকদের অধিকার সুরক্ষা এবং প্রবাসীদের  রেমিট্যান্স পাঠানো ও নিরাপত্তা নিশ্চিত হবে। 

এ ছাড়াও সমঝোতা স্মারকটি লিবিয়ায় অবৈধ অভিবাসন প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। এটি বাংলাদেশ ও লিবিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করবে এবং দুদেশের ভ্রাতৃত্বপূর্ণ বন্ধনকে আরও শক্তিশালী করবে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই সমঝোতার আওতায় লিবিয়ায় নিয়োগপ্রাপ্ত কর্মীদের বিভিন্ন সুযোগ সুবিধা বিশেষ করে বেতন-ভাতা, কর্মকাল, আবাসন, খাদ্য, ছুটি ও সার্ভিস বেনিফিট ইত্যাদি উল্লেখ করে একটি প্রাথমিক চুক্তি বাংলাদেশে সই হবে। যার মাধ্যমে লিবিয়ায় আগত কর্মীরা দেশে থাকতেই তাদের বিভিন্ন সুযোগ সুবিধা সম্পর্কে অবহিত হতে পারবে। এ ছাড়াও নিয়োগ প্রক্রিয়ায় সর্বোত্তম তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজীকরণ করা হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম