Logo
Logo
×

জাতীয়

সংসদে সমানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তন করতে হবে: ড. কলিম উল্লাহ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৩, ০৯:২৯ পিএম

সংসদে সমানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তন করতে হবে: ড. কলিম উল্লাহ

দেশের বিদ্যমান নির্বাচন ব্যবস্থায় গণতন্ত্র সঠিকভাবে প্রতিফলিত হয় না। এ অবস্থায় যিনি নির্বাচিত হন, তার বিপরীত প্রার্থীদের ভোটের হিসাব করলে তার প্রতি অনাস্থা সবচেয়ে বেশি হয়। তবুও তিনি নির্বাচিত হয়ে সংসদে আসেন। এই অবস্থা থেকে উত্তরণের জন্য জাতীয় সংসদে সমানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা নিশ্চিত করতে পারলে মানুষের আশা-আকাঙ্খার প্রতিফলন হবে বলে মনে করেন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জনিপপ) চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ রিপাবলিকান পার্টি আয়োজিত ‘দ্বাদশ নির্বাচন কেমন চাই’ শীর্ষক রাজনৈতিক ও বিভিন্ন পেশাজীবীর সমন্বয়ে জাতীয় সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পৃথিবীর আশিটি দেশে সমানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালু রয়েছে। সার্কভুক্ত দুটি দেশ নেপাল ও শ্রীলংকায় এ ব্যবস্থা চালু হয়েছে। সেখানে যে কোনো দল মোট ভোটের ১ শতাংশ ভোট পেলে তারা সংসদে প্রতিনিধিত্ব করতে পারে। ওইসব দেশে এ প্রথা চালু হতে পারলে আমরাও আলাপ-আলোচনার মাধ্যমে সমঝোতায় পৌঁছতে পারব।

তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার বলেন, দেশে একটি রাজনৈতিক তৃতীয় শক্তি উত্থান হতে হবে। কিন্তু বড় দুটি দল রাজনৈতিকভাবে এখন মুখোমুখি অবস্থান করছে। এতে তৃতীয় কোনো শক্তির উত্থান হলে সেটা হবে বিপজ্জনক।

জাতীয় সংলাপে সভাপতির বক্তব্যে বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান কেএম আবু হানিফ হৃদয় ৯ দফা দাবি তুলে ধরেন। 

এছাড়া সংলাপে বক্তব্য রাখেন সাংবাদিক সেলিম ওমরাও খান, গবেষক শামিম রুমি টিটন, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মহিউদ্দিন জুয়েল, বিবি আছিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মনির হোসেন, বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান কাজী রেজাউল হোসেন, গণমুক্তি জোটের চেয়ারম্যান ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী প্রমুখ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম