Logo
Logo
×

জাতীয়

শারদীয় দুর্গাপূজার আজ মহাসপ্তমী, মহাষষ্ঠীতে দেবী দুর্গার জাগরণ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ০২:৫২ এএম

শারদীয় দুর্গাপূজার আজ মহাসপ্তমী, মহাষষ্ঠীতে দেবী দুর্গার জাগরণ

মণ্ডপে মণ্ডপে ঢাকের বোল। শঙ্খধ্বনিতে মুখরিত প্রাঙ্গণ। দেবী দুর্গার আগমনী সুরে ভক্তকুল উলুধ্বনিতে মাতোয়ারা। শুক্রবার মহাষষ্ঠী তিথিতে কল্পারম্ভে বেলগাছের নিচে ঘট স্থাপন করে দশভুজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজার মূল আয়োজন। দেবী দুর্গার সঙ্গে মণ্ডপে মণ্ডপে অধিষ্ঠিত হয়েছেন লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী।

দেশের হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে আনন্দের জোয়ার। পূজা-অর্চনা, ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতাসহ নানা আয়োজনে চারদিন মেতে থাকবেন তারা। আজ শনিবার দুর্গাপূজার মহাসপ্তমী। দেবীর আগমন পূর্বাহ্নের মধ্যে সপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। রয়েছে অঞ্জলি প্রদান।

এবার দেবী দুর্গা ঘোটকে এসেছেন, যাবেনও ঘোটকে। তার মানে সবকিছু ছত্রভঙ্গ হবে।

রাজধানীর ঢাকেশ্বরী মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, রমনা কালীমন্দির ও আনন্দময়ী আশ্রম, বরোদেশ্বরী কালীমাতা মন্দির, গুলশান-বনানী সর্বজনীন পূজা উদযাপন পরিষদ মণ্ডপ, পুরান ঢাকার তাঁতীবাজার, শাঁখারীবাজারসহ সারা দেশে উৎসাহ-উদ্দীপনার মধ্যে দুর্গাপূজা শুরু হয়েছে।

ঢাকেশ্বরী মন্দিরের প্রধান পুরোহিত প্রণব চক্রবর্তী শুক্রবার বলেন, মহাষষ্ঠীর সকালের পর্ব কল্পারম্ভ। আমরা সংকল্প করলাম যে পূজা করব। আমরা কল্পনা করছি, দেবী বিল্ববৃক্ষে এসেছেন। তাকে আমরা পূজা করেছি। এটাই কল্পারম্ভ। বোধন এবং অধিবাসের মধ্য দিয়ে দেবীকে আমন্ত্রণ জানানো হয়েছে সন্ধ্যায়।

তিনি বলেন, যেহেতু দেবী দুর্গা ঘোটকে আগমন এবং ফিরে যাবেন বলে ছত্রভঙ্গ হবে সেহেতু আমরা দেবীর কাছে বর চাইব। সব প্রতিক‚লতায় তিনি যেন আমাদের শক্তি জোগান।

আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার সকালে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে বৈঠক করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি জানান, দুর্গাপূজা চলাকালে হিন্দু ধর্মাবলম্বীদের মণ্ডপ ও বাড়িঘর পাহারা দিতে আওয়ামী লীগ নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, আমাদের পার্টির সবাই  খুব ভালো মানুষ, এটা দাবি করারও কোনো উপায় নেই। কারণ কিছু ঘটনা ঘটে। বাড়িঘরে আগুন লাগে, জমি দখল করে- একটা অশুভ উদ্দেশ্যে ঘটনাগুলো ঘটিয়ে থাকে। এদের ব্যাপারে আমরা সতর্ক করছি। পুনরাবৃত্তিরোধে এ ধরনের ঘটনার জন্য আমরা কিছু কিছু ব্যবস্থা নিতেও শুরু করেছি।

এদিন সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজার শুভেচ্ছা বিনিময় করতে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, দুর্গাপূজাকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে কেউ রক্ষা পাবে না। তিনি জানান, দুর্গাপূজায় পুলিশের সাইবার ইউনিট সক্রিয় থাকবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্যমতে, এ বছর সারা দেশে ৩২ হাজার ৪০৮ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা মহানগরীতে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে ২৪৫টি মণ্ডপে। 
আগামীকাল রোববার মহাঅষ্টমী, এদিন হবে সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশন ও মঠে অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সোমবার সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা এবং মঙ্গলবার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম