Logo
Logo
×

জাতীয়

ব্যবসায়ীদের অতি মুনাফার মানসিকতা পরিহারের আহ্বান শিল্পমন্ত্রীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ০৯:৩৬ পিএম

ব্যবসায়ীদের অতি মুনাফার মানসিকতা পরিহারের আহ্বান শিল্পমন্ত্রীর

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, একশ্রেণির ব্যবসায়ীর মধ্যে নিম্নমানের পণ্য উৎপাদন করে অতি মুনাফা করার মানসিকতা রয়েছে। এই মানসিকতা পরিহার করতে হবে। 

পাশাপাশি মানসম্মত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে জাতীয় মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) ও ব্যবসায়ীদের সমন্বিতভাবে কাজ করতে হবে। 

রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই প্রধান কার্যালয়ে বৃহস্পতিবার বিশ্ব মান দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় তিনি এসব কথা বলেন। 

বিএসটিআইর মহাপরিচালক মো. আবদুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এছাড়াও বক্তব্য দেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমীন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ব্যারিস্টার শামীম সাত্তার। 

শিল্পমন্ত্রী বলেন, পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষা ও উন্নয়ন বিএসটিআই’র দায়িত্ব। এ প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের ওপর গুণগত শিল্পায়ন এবং জননিরাপত্তার বিষয়টি নির্ভর করে। এক্ষেত্রে কোনো ধরনের শৈথিল্য কিংবা দায়িত্বহীনতা দেখা দিলে জাতি ক্ষতিগ্রস্ত হবে। তিনি বলেন, ব্যবসায়ীদের মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে।

বিএসটিআইর মহাপরিচালক বলেন, আমরা পণ্যের মান বাড়াতে বেশ কিছু কাজ করছি। এর মধ্যে রয়েছে- মানচিহ্ন নকল ও অবৈধ ব্যবহার প্রতিরোধে অনলাইন কিউআর কোড সংবলিত লাইসেন্স প্রদান, অনলাইনে আবেদন থেকে শুরু করে সনদ প্রদান, পণ্যের হালাল সনদ প্রদান, স্বর্ণের বিশুদ্ধতা যাচাই করে সনদ দেওয়া হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম