Logo
Logo
×

জাতীয়

১৫ বছরে দেশে তিন গুণ বাড়বে বিমান চলাচল

Icon

বিশেষ প্রতিনিধি

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ১০:২২ পিএম

১৫ বছরে দেশে তিন গুণ বাড়বে বিমান চলাচল

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, এভিয়েশন সেক্টরে বাংলাদেশ একটি সম্ভাবনাময় নাম। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্ভাবনাকে সফলভাবে বাস্তবে রূপ দিতে কাজ করে যাচ্ছি। গত ১০ বছরে দেশে বিমানে যাত্রী চলাচল ও পণ্য পরিবহণ প্রায় দ্বিগুণ হয়েছে। আগামী ১৫ বছরে দেশে বিমান চলাচল প্রায় তিন গুণ বাড়বে। 

রোববার ঢাকার প্যান-প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিভিল এভিয়েশন প্রধানদের (ডিজিসিএ) সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্ব ও দিকনির্দেশনায় দেশের এভিয়েশন সেক্টর আন্তর্জাতিক অর্থে বিকশিত ও অগ্রসর হচ্ছে। উন্নয়ন ও সমৃদ্ধির মাধ্যমে দেশের বিমান যোগাযোগের পরিধি বাড়ছে। সারা দেশে বিমান পরিকাঠামোর সময়োপযোগী সম্প্রসারণ, যাত্রীসেবা বৃদ্ধির লক্ষ্যে কাজ চলছে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আইকাও’র সভাপতি সালভাতোর সাকিতানো, মহাসচিব হুয়ান কার্লোস সালাজার, আঞ্চলিক পরিচালক তাও মা ছাড়াও বিভিন্ন দেশের এভিয়েশন প্রধানরা উপস্থিত ছিলেন। পাঁচ দিনব্যাপী ৫৮তম সম্মেলন আগামী ১৯ অক্টোবর পর্যন্ত চলবে। এতে প্রায় ৪৭টি দেশ এবং ১৩টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিসহ ৫০০ বিদেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সম্মেলনে এভিয়েশন সেফটি, এয়ারনেভিগেশন, এভিয়েশন সিকিউরিটি, ফেসিলিটেশন, এয়ারট্রান্সপোর্টগুলোর উন্নয়ন, পরিবেশ বিপর্যয় রোধ, এভিয়েশন খাতের সক্ষমতা বৃদ্ধি, প্রায়োগিক দিকসহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা এবং সুপারিশমালা প্রণয়ন করা হবে। সম্মেলনে উত্থাপিত সুপারিশমালা পরবর্তী আইকাওয়ের সাধারণ সভায় উত্থাপিত হবে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম