Logo
Logo
×

জাতীয়

পাঁচ বছরে বাংলাদেশ-ভারতের বাণিজ্য দ্বিগুণ হয়েছে: প্রণয় ভার্মা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০৭:১১ পিএম

পাঁচ বছরে বাংলাদেশ-ভারতের বাণিজ্য দ্বিগুণ হয়েছে: প্রণয় ভার্মা

ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেছেন, বাংলাদেশ-ভারতের মধ্যে বর্তমানে সবচেয়ে ভালো সম্পর্ক। বাংলাদেশের উন্নয়নে ভারত সব সময় পাশে আছে, ভবিষ্যতেও থাকবে। বিগত পাঁচ বছরে দু’দেশের মধ্যকার বাণিজ্য ৭ বিলিয়ন ডলার থেকে ১৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। 

বুধবার দুপুরে রাজধানীর গুলশান ক্লাবে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার এ কথা বলেন। 

হাইকমিশনার বলেন, ভিসা প্রদান আরও সহজীকরণ হচ্ছে। এ জন্য প্রয়োজনীয় সব ধরণের কার্যক্রম বাড়ানো হচ্ছে। সেবার সঙ্গে ভিসা প্রদান সংখ্যাও বাড়ানো হচ্ছে। ব্যবসায়ীদের জন্য দীর্ঘমেয়াদি ভিসা দেওয়ার কথা চিন্তা করছে ভারত। 

প্রণয় ভার্মা বলেন, দুই দেশের স্থানীয় ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে গত জুলাই মাসে রুপিতে পরিমিত (মডেস্ট) লেনদেন শুরু হয়েছে। তবে দীর্ঘ মেয়াদে, বিশেষ করে বাংলাদেশ থেকে ভারতে রপ্তানির ক্ষেত্রে এর বিপুল সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বেনাপোল বন্দরের অবকাঠামো উন্নয়ন এবং নতুন কার্গো তৈরি করা হচ্ছে। যা বাণিজ্য বৃদ্ধিতে সহযোগিতা করবে। তাছাড়া আমরা নর্থ ইস্ট ইন্ডিয়া উন্নয়ন করছি। দু’দেশের মধ্যে বিরাজমান সব কয়টি চেকপোস্ট-বন্দর অধুনিকায়ন করা হচ্ছে। 

ভারতীয় হাইকমিশনার বলেন, আখাউড়া আগরতলা রেলপথ নির্মাণ শেষ পর্যায়ে। দু’দেশের মধ্যে চলমান রেলপথের সঙ্গে এ রেলপথটি চালু হলে বাণিজ্য আরও প্রসারিত হবে। 

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএফবির সভাপতি ও এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশীদ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম