Logo
Logo
×

জাতীয়

মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্য স্বাধীন গণমাধ্যমের ওপর হস্তক্ষেপের শামিল: ইকবাল সোবহান চৌধুরী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০১:০৫ এএম

মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্য স্বাধীন গণমাধ্যমের ওপর হস্তক্ষেপের শামিল: ইকবাল সোবহান চৌধুরী

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্য স্বাধীন গণমাধ্যমের ওপর হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্যবিষয়ক উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী। তিনি বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র সাংবাদিক সমাজ মেনে নেবে না। এ দেশের মানুষ শেখ হাসিনার উন্নয়নের পক্ষে।

ভিসানীতির নামে সংবাদমাধ্যমের ওপর মার্কিন চাপের প্রতিবাদে মঙ্গলবার এক সাংবাদিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। জাতীয় প্রেস ক্লাব চত্বরে জাস্টিস ফর জার্নালিস্টস সমাবেশের আয়োজন করে।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ করতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বর্তমানে প্রতিবাদ করছেন তার কন্যা শেখ হাসিনা। বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধ না হলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি দেওয়া হবে। আর আজকের কর্মসূচিতে যারা উপস্থিত হয়েছেন তারাই মুক্তিযুদ্ধের মূল শক্তি বলে আমরা বিশ্বাস করি। যারা উপস্থিত না সমাবেশ ভণ্ডুল করার চেষ্টা করেছেন তারা সুযোগ সন্ধানী। 

তিনি আরও বলেন, ‘আমরা কোনো প্রভু চাই না, বন্ধু চাই। বাংলাদেশ কোনো প্রভুর কাছে মাথানত করবে না। এটি আমাদের জন্য অবমাননাকর।’

সমাবেশে বিএফইউজে’র সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র মুক্ত গণমাধ্যমের দেশ। সেখানেও সাংবাদিক নির্যাতন হয়। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্য তার দেশের মুক্ত গণমাধ্যমের নীতির সঙ্গে সাংঘর্ষিক। তার দেশের স্বাধীন গণমাধ্যমের যে নীতি তার বরখেলাপ। হাসের বক্তব্য পরোক্ষভাবে গণমাধ্যমের ওপর চাপ সৃষ্টি করেছে।’ 

জাস্টিস ফর জার্নালিস্টসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট দ্য ডেইলি স্টেটের জয়েন্ট এডিটর ওবায়দুল হক খানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন, বিএফইউজের সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, ডিইউজের বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি মানিক লাল ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল আলম প্রমুখ। এম শাহজাহান সাজুর সঞ্চালনায় সমাবেশে স্বাগত বক্তব্য দেন জাস্টিস ফর জার্নালিস্টসের চেয়ারম্যান কামরুল ইসলাম। আরও বক্তব্য দেন, জাস্টিস ফর জার্নালিস্টসের মহাসচিব শাহিন বাবু, সাংবাদিক নেতা লায়েক উজ্জমান, সিনিয়র সাংবাদিক আজমল হক হেলাল, আবু সাঈদ, সোহেল আহমেদ সোহেল, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শহীদুল হক, রাজু আহমেদ, আল মাসুদ নয়ন, গোলাম মুজতবা ধ্রুব প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম