Logo
Logo
×

জাতীয়

ভিসানীতি নিয়ে যা বলা হচ্ছে সবই অতিরঞ্জিত: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ১০:১৮ পিএম

ভিসানীতি নিয়ে যা বলা হচ্ছে সবই অতিরঞ্জিত: স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের ভিসানীতি নিয়ে যেসব কথা বলা হচ্ছে সেগুলো অতিরঞ্জিত বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

যুক্তরাষ্ট্রের ভিসানীতিতে অন্তর্ভুক্তদের তালিকা আপনারা পেয়েছেন কিনা-জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এ ধরনের তালিকা পাইনি। যুক্তরাষ্ট্র যাদের ভিসা দেবে না, সেটা আমাদের কাছে আসেনি। যেগুলো বলা হচ্ছে সেগুলো মনে হয় সবই অতিরঞ্জিত, সত্যি ঘটনা নয়।

যুক্তরাষ্ট্রে অনেক পুলিশ কর্মকর্তার সম্পদ ও বাড়ি রয়েছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয় কীভাবে দেখছে-এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের কাছে এ ধরনের সংবাদ নেই। আমরা শুনি, আমাদের কাছে প্রমাণ আসেনি। 

তিনি আরও বলেন, আমরা শুনেছি যুক্তরাষ্ট্রে অনেক ব্যবসায়ীর বাড়ি আছে। এমনকি সাংবাদিক ভাইদেরও বাড়ি আছে যুক্তরাষ্ট্রে। পুলিশের শুনেছি থাকতে পারে। সবারই আছে। যুক্তরাষ্ট্র তো অনেকের যাওয়ার জায়গা, বাসস্থানের জায়গা। এজন্য অনেকে হয়তো গিয়েছেন, বাড়ি করেছেন। তাদের দেশের আইন মেনে যদি তারা করতে পারেন, সেখানে আমাদের কিছু বলার নেই।

তাদের আয়ের উৎস সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেই বিষয়ে যুক্তরাষ্ট্রে যারা বাড়ি করেছেন তারা জবাব দেবেন। সরকার জবাব দেবে না। তারা সেই দেশের সরকারকে জানান দেবেন। আমাদের দেশ থেকে যদি (অর্থ) নিয়ে যায়, আমরা সেটা দেখব।

নির্বাচনকে কেন্দ্র করে আন্ডারওয়ার্ল্ড সক্রিয় হচ্ছে কিনা-জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারা আন্ডারওয়ার্ল্ড তৈরি করেছিল, বাংলা ভাইয়ের জন্মদাতা কারা, কারা হাত-পায়ের রগ কেটে মেধাবী ছাত্রদের হত্যা করেছিল। সেগুলো আপনারা সবাই জানেন। 

তিনি বলেন, তারা যদি আবার বিশ্বাস করে সেই ধরনের ঘটনা ঘটিয়ে সরকারকে বিব্রত করবে, তবে সেটা তাদের ভুল ধারণা। সরকার জনগণের ম্যান্ডেট নিয়ে চলে, জনগণ যতক্ষণ সরকারের পক্ষে থাকবে ততক্ষণ এ ধরনের ধ্বংসাত্মক রাজনীতি করে কেউ সুবিধা পাবে না।

আপনারা ২০১৪ সালের অগ্নিসন্ত্রাস দেখেছেন। মানুষকে জ্বালিয়ে-পুড়িয়ে মেরেছে। আপনারা বীভৎস দৃশ্য দেখেছেন। আবার যদি তারা অগ্নিসন্ত্রাস করতে চায়, ভাঙচুর করতে চায়, তাহলে যা করার তা দেশের জনগণই করবে। এখন কেউ অনিয়ম করলে বা নিয়ম না মেনে চললে তা আইনশৃঙ্খলা বাহিনী দেখবে। 

অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইন মন্ত্রণালয়ের মতামত উপেক্ষা করে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর কোনো সুযোগ নেই। আইন মন্ত্রণালয়ের মতামতের পর আমাদের আর কিছু করণীয় নেই।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম