Logo
Logo
×

জাতীয়

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অনশন: অসুস্থ হয়ে পড়েছেন রানা দাশগুপ্ত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩৯ পিএম

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অনশন: অসুস্থ হয়ে পড়েছেন রানা দাশগুপ্ত

দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে আওয়ামী লীগের দেওয়া নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে অনশনরত বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত অসুস্থ হয়ে পড়েছেন। আন্দোলনরত নেতাকে স্যালাইন দেওয়া হচ্ছে। তিনি ছাড়াও অসুস্থ হয়ে পড়ায় ঐক্য পরিষদের আরও ছয় নেতাকর্মীকে স্যালাইন দেওয়া হচ্ছে।

অনশনের দ্বিতীয় দিনে শনিবার তারা অসুস্থ হয়ে পড়েন। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ বলেন, দীর্ঘ সময় ধরে অবস্থান ও না খাওয়ার কারণে রানা দাশগুপ্তসহ আমাদের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন।

দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে দেওয়া আওয়ামী লীগের নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে শুক্রবার সকাল ৬টা থেকে গণঅনশন ও গণসমাবেশ শুরু করেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতাকর্মীরা। শুক্রবার সারা দিন ও রাতভর সেখানে অনশন করে অবস্থান করেন তারা। অনশন ও অবস্থানের প্রায় ৩০ ঘণ্টার মাথায় অনেকে অসুস্থ হয়ে পড়েন।

শনিবার সকালে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে দেখা যায়, অনশনকারীদের মধ্যে পাঁচজন পুরুষ ও দুজন নারীকে স্যালাইন দেওয়া হচ্ছে। এ ছাড়া আরও কয়েকজন অসুস্থ অবস্থায় শুয়ে আছেন। একদল চিকিৎসক ও নার্স সেখানে অসুস্থদের চিকিৎসা দিচ্ছেন।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের একটি চিকিৎসক দল অনশনে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসা দিচ্ছে। এই ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক পিসি দাস বলেন, অনশনের কারণে রানা দাশগুপ্তের শারীরিক অবস্থা খারাপ হয়ে গেছে। তার রক্তচাপ (প্রেসার) কমে গেছে। আবার ডায়াবেটিস আছে। যেহেতু তিনি খাচ্ছেন না, সেহেতু তার পানিশূন্যতা কাটানোর জন্য স্যালাইন দেওয়ার ব্যবস্থা করছি। হয়তো তাকে হাসপাতালে নেওয়া লাগতে পারে, যদিও তিনি এখান থেকে যেতে চাচ্ছেন না।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি জেএল ভৌমিক বলেন, আমাদের অধিকার আদায় না হওয়া পর্যন্ত মৃত্যু হলেও অবস্থান ও পরবর্তী সংগ্রাম চালিয়ে যাব। রানা দাশগুপ্তের কিছু হলে দেশে আগুন জ্বলবে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের এ অবস্থান ও অনশন কর্মসূচি আগামীকাল রোববার সকাল ৬টায় শেষ হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম