Logo
Logo
×

জাতীয়

মামুনের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হলে কর্মসূচি দেবে ডিইউজে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২৯ পিএম

মামুনের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হলে কর্মসূচি দেবে ডিইউজে

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে তদন্তের ঘটনায় উদ্বেগ জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। 

বুধবার ডিইউজের ভারপ্রাপ্ত সভাপতি মানিক লাল ঘোষ ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন। 

ডিইউজের দপ্তর সম্পাদক আমানউল্লাহ আমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। 

ডিইউজে নেতারা বলেন, সংবিধানের বাক ও মতপ্রকাশের স্বাধীনতা পরিপন্থি হওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করেছে সরকারের মন্ত্রিসভা। বাতিল করা আইনে মামলা দায়ের ও মামলার কার্যক্রম চলা সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার পরিপন্থি; যা প্রকারান্তরে সংবিধানবিরোধীও বটে। 

তারা আরও বলেন, আব্দুল্লাহ আল মামুন একজন পেশাদার সাংবাদিক। তার বিরুদ্ধে এ মামলা দায়ের পেশাদারিত্বের যথাযথ দায়িত্ব পালন ও বিকাশে বাধার সৃষ্টি বলে মনে করে ডিইউজে। অবিলম্বে এ মামলা প্রত্যাহার করা না হলে কর্মসূচি দেওয়া ছাড়া ইউনিয়নের কাছে আর কোনো পথ থাকবে না।

ডিইউজে নেতারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক ও সংবাদমাধ্যমকে হয়রানি করার মতো বিভিন্ন ধারা ছিল বলেই ঢাকা সাংবাদিক ইউনিয়ন শুরু থেকেই ওই আইনের নিবর্তনমূলক ধারাগুলোর বিরোধিতা করে আসছিল। দীর্ঘদিন পর সরকার আইনটি বাতিলের সঙ্গে সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে চলমান মামলাগুলো বাতিলের দাবি জানানো হয় ডিইউজের পক্ষ থেকে। 

অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে চলমান সব মামলা বাতিলের দাবি জানান তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম