Logo
Logo
×

জাতীয়

এডিসি হারুন-সানজিদা ইস্যুতে পুলিশে দুই মত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০২ পিএম

এডিসি হারুন-সানজিদা ইস্যুতে পুলিশে দুই মত

শাহবাগ থানায় ওসির (তদন্ত) কক্ষে ছাত্রলীগ নেতাদের মারধরের ঘটনায় পুলিশের মধ্যে দুটি মত তৈরি হয়েছে। 

একটি পক্ষ মনে করছে, সেই রাতে ঘটনা যা ঘটেছে, তার চেয়ে বাড়িয়ে বলা হচ্ছে। পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে এমনটি করা হচ্ছে। 

অন্য একটি পক্ষের বক্তব্য, এডিসি হারুন-অর-রশীদের বিতর্কিত কর্মকাণ্ডে জড়ানোর ঘটনা নতুন নয়। আগের বিতর্কিত কর্মকাণ্ডের ঘটনায় তাকে জবাবদিহির আওতায় না আনায় তিনি বেপরোয়া হয়ে উঠেছেন। এজন্য তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করলে বাহিনীর সুনাম বাড়বে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ঊর্ধ্বতন কয়েক কর্মকর্তার বক্তব্যেও উঠে এসেছে হারুন ইস্যুতে মতানৈক্যের ইঙ্গিত। এসব নিয়ে পুলিশের মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপেও চলছে আলোচনা-সমালোচনা। 

শনিবার রাতে আলোচিত এই ঘটনার পর থেকে পুলিশের বিভিন্ন পর্যায়ে কথা বলে জানা গেছে এসব তথ্য।

এসব ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পুলিশের অন্তত তিনটি গ্রুপে আলোচনা-সমালোচনার তথ্য পেয়েছে যুগান্তর। যেখানে এ সংক্রান্ত সংবাদের লিংক এবং বিভিন্ন মন্তব্য শেয়ার করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে নিজেদের মতামত তুলে ধরেছেন কেউ কেউ। অনেকে আবার একেবারেই চুপ থেকেছেন। অনেক পুলিশ সদস্য মতামত তুলে ধরে নিজেদের মধ্যে এবং গণমাধ্যমকর্মীদের কাছে মেসেজ চালাচালি করছেন।

ঘটনাপরম্পরায় পুলিশ সদস্যদের একটি অংশ তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। তাদের দাবি, এডিসি হারুনের ওপর এপিএস মামুন শুরুতে আক্রমণ করেছেন। বিষয়টি এড়িয়ে গিয়ে হারুনের বিরুদ্ধে এভাবে একের পর এক ‘অ্যাকশন’ নেওয়ায় পুলিশ সদস্যদের মনোবল ভেঙে যাবে। সামাজিক যোগাযোগমাধ্যমে পুলিশকে নিয়ে নানা নেতিবাচক মন্তব্য তাদের কর্মপরিবেশে প্রভাব ফেলবে। 

এছাড়া ঘটনাটির সঙ্গে পুলিশ সদস্য সম্পৃক্ত থাকায় রাজনৈতিক নেতাকর্মীদের পাশাপাশি অন্য ক্যাডারের অনেকেই নেতিবাচক মন্তব্য করছেন।

এদিকে পুলিশ কর্মকর্তাদের অপর একটি অংশ মনে করে, এডিসি হারুনের অপরাধকে পুলিশবাহিনীর অপরাধ হিসাবে উল্লেখ করা কখনোই সমীচীন হতে পারে না। এখানে এক ক্যাডারের সঙ্গে অন্য ক্যাডারের দ্বন্দ্বেরও কোনো বিষয় নেই। অপরাধ করলে অপরাধী হিসাবে তার বিচার হবে। এ ঘটনায় অন্য রং দিয়ে একটি পক্ষ মূলত এডিসি হারুনকে বাঁচানোর চেষ্টা করছে।

নাম না প্রকাশের শর্তে ডিএমপির ঊর্ধ্বতন দুই কর্মকর্তা যুগান্তরকে বলেন, সরকার ও পুলিশ প্রশাসন অনাকাঙ্ক্ষিত এ ঘটনা নিয়ে খুব সতর্কতার সঙ্গে কাজ করেছে। অথচ এ ঘটনায় একটি পক্ষ এতটাই অতি উৎসাহী ভূমিকায় রয়েছে যে, তারা বিভিন্ন গ্রুপেও সুকৌশলে এডিসি হারুনের পক্ষে সাফাই গাওয়ার চেষ্টা করছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম