Logo
Logo
×

জাতীয়

অধিকার সম্পাদক আদিলুরের মামলার রায় আজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৪ পিএম

অধিকার সম্পাদক আদিলুরের মামলার রায় আজ

‘অসত্য ও বিকৃত তথ্য’ প্রচারের অভিযোগে বেসরকারি মানবাধিকার সংগঠন অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিনের বিরুদ্ধে করা মামলার রায় ঘোষণা হবে আজ। 

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এএম জুলফিকার হায়াতের আদালত আজ রায় ঘোষণা করবেন। 

রায় প্রস্তুত না হওয়ায় গত ৭ সেপ্টেম্বর রায়ের জন্য ১৪ সেপ্টেম্বর দিন নির্ধারণ করেন আদালত।

ওইদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম। অপরদিকে আদিলুরের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া।

আর আগে গত ৩১ আগস্ট মামলার যুক্তি উপস্থাপন শেষে রায়ের জন্য আজকের দিন ধার্য করা হয়েছিল। মামলার উভয় আসামিই জামিনে রয়েছেন।

প্রসঙ্গত, ২০১৩ সালে ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতের সমাবেশ ভণ্ডুলের যৌথ অভিযানে ৬১ জন নিহত হওয়ার দাবি করেছিল আদিলুরের সংগঠন অধিকার। 

শাপলা চত্বরে হেফাজতকাণ্ডের পর ১০ আগস্ট গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন ডিবির তৎকালীন এসআই আশরাফুল ইসলাম। ১০ আগস্ট রাতে আদিলুরকে গ্রেফতার করা হয়। দুই মাস পর কারাবন্দি থেকে জামিনে মুক্তি পান আদিলুর।

পরে তথ্য বিকৃতির অভিযোগে ওই সাধারণ ডায়েরির তদন্ত শেষে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিনের বিরুদ্ধে ওই বছরের ৪ সেপ্টেম্বর ঢাকার আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দেন আশরাফুল। পর দিন মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠানো হয়। এর পর ১১ সেপ্টেম্বর অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম