Logo
Logo
×

জাতীয়

উত্তরার আজমপুর কাঁচাবাজার: সবজির দাম চড়া ক্রেতার নাভিশ্বাস

Icon

উত্তরা পূর্ব (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪০ পিএম

উত্তরার আজমপুর কাঁচাবাজার: সবজির দাম চড়া ক্রেতার নাভিশ্বাস

রাজধানীর উত্তরার আজমপুর কাঁচাবাজারে শাকসবজির দাম খুবই চড়া। আশপাশের অন্যান্য কাঁচাবাজারের চেয়ে এ বাজারের পণ্যের দাম তুলনামূলক বেশি। যে কারণে সাধারণ মানুষ ও ক্রেতাদের নাভিশ্বাস উঠেছে। শুক্র ও শনিবার উত্তরার কয়েকটি কাঁচাবাজার সরেজমিন ক্রেতা ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। 

উত্তরা পূর্ব থানার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পূর্ব রাজউক মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনে সরকারি জায়গার ওপর বিশাল কাঁচাবাজার গড়ে উঠেছে। মাছ, মাংস, সবজিসহ বিভিন্ন ধরনের দোকানপাট রয়েছে।

এ বাজারের সবজি বিক্রেতা আওলাদ হোসেন জানান, ‘চলতি সপ্তাহে দেশি পেঁয়াজ ৯০-১০০ টাকা, রসুন (বড় সাইজের) ২৫০-২৬০ টাকা, আদা ২৬০ টাকা, গোল আলু ৪৫-৫০ টাকা কেজি দরে বিক্রি করছেন। তিনি জানান, কাঁচাবাজারে বেশির ভাগ সবজির দাম স্থিতিশীল থাকলেও দাম বেড়েছে কাঁচা মরিচ, ধনেপাতাসহ কয়েকটি সবজির। কাঁচা মরিচ কেজিপ্রতি ২০-৩০ টাকা বেড়ে ১৫০-১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ধনেপাতা কেজিপ্রতি ৫০ টাকা দাম বেড়ে ২৮০-৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারি বাজারের ৩৫ টাকার কাকরোল খুচরা বাজারে ৫০-৬০ টাকা, ৩০-৩২ টাকার ঢ্যাঁড়শ ৫৫-৬০ টাকা, ৩৫ টাকার পটোল ৫০ টাকায় বিক্রি হয় খুচরা বাজারে।

উত্তরা বাজারের সবজি বিক্রেতা রাসেল হাসান জানান, ‘গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে কয়েকটি সবজির দাম বেড়েছে। এর মধ্যে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিপ্রতি ২০-৩০ টাকা। আর ধনেপাতা কেজিপ্রতি বেড়েছে ৭০-৮০ টাকা। এছাড়া ঢ্যাঁড়শ, বরবটিসহ কয়েকটি সবজির দাম কেজিতে ৫-১০ টাকা করে বেড়েছে। তবে অন্য সবজি আগের দামেই বিক্রি হচ্ছে।

জসিম উদ্দীন নামে এক ব্যাবসায়ী জানান, ছুটির দিন সকালে তাজা সবজি, মাছ-মাংসের চাহিদা ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের বেচাকেনা অন্যদিনের থেকে একটু বেশিই থাকে। তার দোকানে সাভার-আশুলিয়ার তাজা সবজি বেশি বিক্রি হয়। 

পোস্টাল কলোনির মনির হোসেন জানান, উত্তরা একটি অভিজাত ও মডেল টাউন এলাকা। এখানকার বাসিন্দারা আরাম-আয়েশপ্রিয়। হাতের কাছে বাজার পেয়ে তারা বেশ খুশি। তার মতে, এ বিশাল বাজারে সবকিছু একসঙ্গে সহজে পাওয়া যায়। এ কারণে অন্যসব বাজারের চেয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম একটু বেশি। 

বাজার ঘুরে দেখা যায়, ইলিশ (১ কেজি বা এর চেয়ে বেশি ওজনের) দেড় হাজার টাকা কেজি দরে, ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ ১০০০-১১০০ টাকা, আর ৫০০ গ্রাম বা এর কাছাকাছি ওজনের ইলিশ ৮০০-৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রুইমাছ (১ কেজি বা তার চেয়ে বেশি ওজনের) ৩৮০-৪০০ টাকা, একই রকম ওজনের সিলভার কার্প ও পাঙাশ ২২০-২৪০, কই ২৮০, তেলাপিয়া ২৬০-২৭০ ও পাবদা মাছ ৪৫০-৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।’

এছাড়া পোলট্রি মুরগি কেজিপ্রতি ১৮০-১৯০, সোনালি ২৯০-৩০০, পাকিস্তানি ৩০০-৩১০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। গরুর মাংস ৭৮০-৮০০ এবং খাসির মাংস ১০০০-১১০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে ফার্মের মুরগির ডিম ১৫০-১৫৫ টাকা ডজন, হাঁসের ডিম হালি ৭৫ টাকা করে বিক্রি হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম