Logo
Logo
×

জাতীয়

চার দশক পর নেপ আইন অনুমোদন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩৭ পিএম

চার দশক পর নেপ আইন অনুমোদন

প্রতিষ্ঠার প্রায় চার দশক পর ‘জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) আইন, ২০২৩’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

প্রাথমিকের শিক্ষকদের নেপে প্রশিক্ষক দেওয়া হয় জানিয়ে তিনি বলেন, ১৯৬১ সালের একটি আইনের আওতায় একটি রেজুলেশনের মাধ্যমে নেপ পরিচালতি হতো।

এখন একটি পূর্ণাঙ্গ আইনের মাধ্যমে পরিচালনা করার জন্য আইনের খসড়া মন্ত্রিসভায় নিয়ে আসা হয়। মন্ত্রিসভা সেটি নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

এক বিবৃতিতে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, এ আইন পাসের ফলে একটি আধুনিক, যুযোপযোগী প্রশিক্ষণ একাডেমি হিসেবে নেপের বিকশিত হওয়ার দুয়ার উন্মুক্ত হবে। এ প্রতিষ্ঠানে বিশেষজ্ঞ কর্মকর্তা পদায়নের সুযোগ সৃষ্টি হবে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য চাহিদাভিত্তিক প্রশিক্ষণ ও কারিকুলাম উন্নয়নেও এ প্রতিষ্ঠান কার্যকর ভূমিকা রাখতে পারবে। প্রাথমিক শিক্ষা বিষয়ে বিভিন্ন গবেষণা পরিচালনা, গবেষণা জার্নাল প্রকাশের পাশাপাশি নেপ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সম্মেলন ও কর্মশালার আয়োজন করতে পারবে।

এ আইনের আওতায় নেপের আঞ্চলিক কার্যালয় স্থাপনের মাধ্যমে নেপ আরও ছড়িয়ে দেওয়ার পথ উন্মুক্ত হবে বলে জানান প্রাথমিক সচিব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম