Logo
Logo
×

জাতীয়

নারীর ক্ষমতায়ন বাড়লে মা ও শিশুর মৃত্যু কমবে: স্বাস্থ্যমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১০:১০ পিএম

নারীর ক্ষমতায়ন বাড়লে মা ও শিশুর মৃত্যু কমবে: স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নারীর ক্ষমতায়ন যথাযথভাবে করা গেলে মাতৃ ও শিশু মৃত্যুহার কিংবা বাল্যবিয়ে অনেকাংশেই কমে আসবে। স্বাস্থ্যব্যবস্থার উন্নয়ন ঘটবে। 

রাজধানীর একটি হোটেলে আন্তঃরাষ্ট্রীয় সংগঠন পার্টনারস ইন পপুলেশন অ্যান্ড ভেভেলপমেন্ট (পিপিডি) ৩৮তম বৈঠকে তিনি বৃহস্পতিবার এ কথা বলেন। বৈঠকটি মঙ্গলবার শুরু হয়ে বৃহস্পতিবার শেষ হয়। আয়োজক দেশ হিসাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে বর্তমান সরকার নিরলস কাজ করছে। পিপিডির সদস্য দেশ হিসাবে দক্ষিণ-দক্ষিণ আঞ্চলিক উন্নয়নশীল সদস্য দেশগুলোয় মাতৃ ও শিশুমৃত্যুর হার কমাতে হবে। এ জন্য আরও জোরালো ভ‚মিকা পালনে কাজ করতে হবে একযোগে। কাজ করতে হবে উন্নয়নশীল সদস্য দেশগুলোতে দারিদ্র্য কমাতে। নারীর জন্য কাজের পরিধি বৃদ্ধি করতে হবে। বাংলাদেশ সরকার দেশের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে কাজ করেছে। প্রধানমন্ত্রী দেশের নারীদের স্বাবলম্বী করতে নানা উদ্যোগ নিয়েছেন। 

আন্তঃরাষ্ট্রীয় পারস্পরিক উন্নয়নের মাধ্যমে পিপিডি অন্তর্ভুক্ত দেশগুলোতে স্বাস্থ্যব্যবস্থা, জনসংখ্যা এবং অর্থনৈতিক উন্নয়নে একে অপরের সাহায্যে এগিয়ে আসবে বলে বৈঠকে একমত পোষণ করা হয়। সভায় সদস্য দেশগুলোতে সামাজিক উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট নিয়ে নির্বাহী সদস্যরা আলোচনা করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম