Logo
Logo
×

জাতীয়

সিন্ডিকেট ভাঙতে বিধি শিথিল করে দরপত্র দেওয়ার সুপারিশ

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০৯:৪৪ পিএম

সিন্ডিকেট ভাঙতে বিধি শিথিল করে দরপত্র দেওয়ার সুপারিশ

সড়কের কাজে সিন্ডিকেট ভাঙতে দরপত্র প্রক্রিয়ায় বেশিসংখ্যক ঠিকাদারি প্রতিষ্ঠানের অংশগ্রহণের সুযোগ দিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য প্রচলিত বিধিমালা শিথিল করতে বলেছেন তারা। 

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এছাড়া কমিটি মাঝপথে কাজ বন্ধ রাখা ঠিকাদারের কার্যাদেশ বাতিল করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে বৈঠকে আবু জাহির, রেজওয়ান আহাম্মদ, ছলিম উদ্দীন তরফদার, সেখ সালাহউদ্দিন, রাবেয়া আলীম ও মেরিনা জাহান অংশ নেন।

সূত্র জানায়, এর আগেও কমিটির একাধিক বৈঠকে অভিযোগ করা হয়, সড়কের কাজে নির্দিষ্ট কিছু ঠিকাদারি প্রতিষ্ঠান ঘুরে-ফিরে কাজ পাচ্ছে। ফলে একধরনের সিন্ডিকেট গড়ে উঠেছে। 

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দরপত্রে অংশ নেওয়ার ক্ষেত্রে কিছু আইন ও বিধি মানতে হয়। এখানে অভিজ্ঞতার বিষয় আছে। তাই চাইলেও অনেক প্রতিষ্ঠানের পক্ষে দরপত্রে অংশ নেওয়ার সুযোগ হয় না। 

জবাবে কমিটির পক্ষ থেকে বলা হয়, সব কাজে ১০ বছরের অভিজ্ঞতা চাওয়া হলে নতুন প্রতিষ্ঠানগুলো কীভাবে কাজ পাবে। ঘুরে-ফিরে একই প্রতিষ্ঠান সব কাজ পায়। তাই সিন্ডিকেট ভাঙতে দরপত্রে অংশগ্রহণের জন্য আইন ও বিধি শিথিল করার সুপারিশ করেন তারা। 

বৈঠকে সড়ক বিভাগের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার অনিয়ম ও দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়। এজন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। 

আবু জাহিরকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য সদস্য হলেন-এনামুল হক ও ছলিম উদ্দীন তরফদার। সংসদীয় কমিটির পরবর্তী বৈঠকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। অভিযোগ-তুষার কান্তি সাহা তথ্য গোপন করে এবং অনুমতি ছাড়া একাধিকবার ভারত যান। বিষয়টি নিয়ে আগেও সংসদীয় কমিটি তদন্ত করার সুপারিশ করে। 

তবে মন্ত্রণালয় তদন্ত করে তেমন কিছু পায়নি বলে দাবি করে। পরে তারা জানতে পারে-এ কর্মকর্তা দুটি পাসপোর্ট ব্যবহার করেন। তাই সংসদীয় কমিটি আবার বিষয়টি তদন্ত করতে কমিটি গঠন করে।

সমাজকল্যাণের প্রকল্প নিয়ে ক্ষোভ: সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন কিছু প্রকল্পের কাজ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছে এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। 

তারা প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ করতে বলেছেন। এছাড়া তারা অটিজম এবং এনডিডি কেন্দ্রবিষয়ক প্রকল্পের সব ক্রয় প্রক্রিয়া যথাযথ পদ্ধতি অনুসরণ করতে বলেছেন।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, শিবলী সাদিক, নাসরিন জাহান, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ কা ম সরওয়ার জাহান এবং শবনম জাহান অংশ নেন।

বৈঠকে কমিটির একজন সদস্য অভিযোগ করে বলেন, সমাজকল্যাণ অধিদপ্তরের মাধ্যমে যেসব প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে, সেগুলোর মূল্যায়ন করা প্রয়োজন। এগুলো সমাজে আসলে কতটুকু প্রভাব রাখতে পারছে, তা দেখা দরকার। জবাবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, পাইলটিং করে প্রকল্পগুলো নেওয়া হয়। এছাড়া পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ মূল্যায়ন করে থাকে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম