Logo
Logo
×

জাতীয়

নবম দিনে অবস্থান ধর্মঘটে শিক্ষকরা, দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠ ছাড়বেন না

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ০৮:৩৭ পিএম

নবম দিনে অবস্থান ধর্মঘটে শিক্ষকরা, দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠ ছাড়বেন না

নবম দিনের মতো জাতীয় প্রেস ক্লাবের সামনে বুধবারও অবস্থান ধর্মঘট পালন করছেন শিক্ষকরা ছবি:

বেসরকারি মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা মাঠ ছাড়বেন না বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। নবম দিনের মতো জাতীয় প্রেস ক্লাবের সামনে বুধবারও অবস্থান ধর্মঘট পালন করছেন তারা। বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ডাকে গত ১১ জুলাই থেকে প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছেন শিক্ষকরা। 

এদিকে এ আন্দোলন চলা অবস্থায় মঙ্গলবার করোনার শিখনঘাটতি রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের উপস্থিতি নিশ্চিতের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সরেজমিন দেখা যায়, সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তা অবরোধ করে অবস্থান ধর্মঘট পালন করছেন শিক্ষকরা। দাবি আদায়ের জন্য মঞ্চে বক্তব্য দিচ্ছেন কেন্দ্রীয় ও বিভিন্ন ইউনিটের শিক্ষকদের নেতাকর্মীরা। শিক্ষকদের অবস্থান ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে প্রেস ক্লাবের সামনের রাস্তা দিয়ে যান চলাচল। এতে তীব্র দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

শিক্ষকদের এ আন্দোলনের অংশ হিসেবে গত রবি ও সোমবার সারা দেশে ক্লাস বন্ধ রেখে অবস্থান কর্মসূচি পালন করা হয়। গত সোমবার লাগাতার অবস্থানের একপর্যায়ে বিকাল পৌনে ৫টার দিকে আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনায় বসেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন মাউশির মাধ্যমিক ও কলেজ শাখা পরিচালক, একজন উপপরিচালক ও পুলিশের কয়েকজন সদস্য।

টানা আড়াই ঘণ্টার বৈঠকে শিক্ষক প্রতিনিধিদের দাবির বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা এবং আলোচনা করে সমাধানের আশ্বাস দেন মাউশি মহাপরিচালক। এ সময় তিনি চলমান আন্দোলন স্থগিতের জন্য শিক্ষক নেতাদের অনুরোধ করেন। তবে বৈঠক থেকে বের হয়ে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা।

অন্যদিকে করোনার কারণে শিক্ষার্থীদের শিখনঘাটতি রোধে ব্যবস্থা নেওয়াসহ পাঁচ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা না মানলে ব্যবস্থা নেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছে।

মঙ্গলবার মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল কবির স্বাক্ষরিত অফিস আদেশ বলা হয়, দৈনন্দিন শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে শিক্ষকদের ও তা পর্যবেক্ষণে প্রতিষ্ঠান প্রধানের নিয়মিত উপস্থিতি অপরিহার্য। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও কোনো কোনো শিক্ষক নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত না থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন বাধাগ্রস্ত করছেন। পাশাপাশি এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডিরও কোনোরূপ নজরদারি না থাকায় নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে।

অফিস আদেশে পাঁচ দফা নির্দেশনা দেওয়া হয়। এগুলো হলো- প্রতিষ্ঠানের প্রধানদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সক্রিয় তদারকি, শিক্ষকদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতে প্রতিষ্ঠানপ্রধানের কার্যকর ভূমিকা, কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদের শিখনঘাটতি পূরণে গৃহীত বিশেষ ব্যবস্থা কার্যকর, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন প্রচারমাধ্যমে কোনোরূপ মিথ্যা ও উসকানিমূলক প্রচারণায় অংশগ্রহণ না করা, শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে নিরবচ্ছিন্ন প্রচেষ্টা অব্যাহত রাখা।

জানতে চাইলে বিটিএর সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমদ বলেন, দাবি আদায় না হলে মাঠ ছাড়ব না। দাবি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা হচ্ছে। আলোচনা চলমান অবস্থায় মঙ্গলবার মাউশি যে চিঠি দিয়েছে তা শিক্ষকদের কাঙ্ক্ষিত নয়।

তিনি আরও বলেন, আমাদের দাবি নিয়ে আজ (বুধবার) শিক্ষামন্ত্রীর সঙ্গে বসার কথা রয়েছে। তবে কখন, কোথায় বসা হবে তা এখনো জানানো হয়নি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম