Logo
Logo
×

জাতীয়

১৯ পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক: পাট ও বস্ত্রমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৯:৩০ পিএম

১৯ পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক: পাট ও বস্ত্রমন্ত্রী

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) বলেছেন, আইন অনুযায়ী ১৯টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক। আইনের বিধান প্রতিপালনে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন তিনি। 

মঙ্গলবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের (বিজেএসএ) প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে মন্ত্রী এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, পণ্যে কেউ যদি প্লাস্টিকের ব্যবহার করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। বছরজুড়ে অভিযান চলমান থাকলেও বর্তমান প্রেক্ষাপটে বিশেষ অভিযান পরিচালনা করতে হবে। 

মন্ত্রী বলেন, পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয়ের ধারা অব্যাহত রাখার জন্য কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য লাইসেন্সবিহীন অসাধু ব্যবসায়ীদের কাঁচা পাট ক্রয়-বিক্রয় ও মজুত থেকে বিরত রাখা, ভেজাপাট ক্রয়-বিক্রয় রোধ করা, বাজারে কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পাট অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে। 

মন্ত্রী বলেন, এ বছর পাট মৌসুম শুরু হয়েছে। কাঁচা পাটের উৎপাদনও সন্তোষজনক। পাটচাষিরা পাটের ভালো দাম পাবেন। কোনো কারণে যেন কাঁচা পাটের দাম অসহনীয় না হয় সেজন্য সর্বদা কাঁচা পাটের বাজার পর্যবেক্ষণ করা হবে। 

বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কফিল উদ্দিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. মাহমুদ হোসেন, অতিরিক্ত সচিব (পাট) তসলিম কানিজ নাহিদা, আকিজ জুট মিলস লি. চেয়ারম্যান শেখ নাসিরউদ্দিন উপস্থিত ছিলেন।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম