Logo
Logo
×

জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৯ নির্দেশনা 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ১০:৩১ পিএম

ডেঙ্গু প্রতিরোধে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৯ নির্দেশনা 

সারা দেশে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া ডেঙ্গু প্রতিরোধে নয় দফা নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

অন্যদিকে ইতোপূর্বে পাঠানো ৫ দফা নির্দেশনা বাস্তবায়ন সংক্রান্ত পদক্ষেপ জানতে চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। ডিপিই’র নয় দফা নির্দেশনা রোববার আর মাউশির নির্দেশনাটি সোমবার জারি করা হয়েছে।

ডিপিই’র অতিরিক্ত মহাপরিচালক সৈয়দ মামুনুল আলম স্বাক্ষরিত চিঠিতে ৯ নির্দেশনার মধ্যে রয়েছে অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান ও এর আশপাশে যেসব জায়গায় স্বচ্ছ পানি জমার সম্ভাবনা থাকে সেসব জায়গা চিহ্নিত করে একদিন পরপর পরিষ্কার করতে হবে। অব্যহৃত পানির পাত্র ধ্বংস অথবা উলটে রাখতে হবে যেন পানি না জমে।

অব্যহৃত হাইকমোডে হারপিক ঢেলে ঢাকনা বন্ধ করে রাখতে হবে। লো-কমোডের প্যানে হারপিক ঢেলে বস্তা বা অন্য কিছু দিয়ে মুখ বন্ধ করে রাখতে হবে। কোনো জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করতে হবে বা জমা পানি নিষ্কাশন করতে হবে। দিনে বা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে সিটি করপোরেশন/পৌরসভার সঙ্গে সমন্বিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। 

অন্যদিকে ডেঙ্গু সংক্রান্ত ইস্যুতে ৬ জুলাই এবং বন্যা সংক্রান্ত ইস্যুতে ১১ জুলাই পৃথক দুটি নির্দেশনা জারি করেছে মাউশি। সোমবার জারি করা আরেক অফিস আদেশে দুই বিষয়েই আগামী ২৫ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। এই নির্দেশনা মাউশির আঞ্চলিক পরিচালক, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম