Logo
Logo
×

জাতীয়

নামজারির শুনানির তারিখ ফোন করে জানানো হবে: ভূমিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ১০:৫১ পিএম

নামজারির শুনানির তারিখ ফোন করে জানানো হবে: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে নামজারি শুনানির তারিখ ফোন করে জানানোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নামজারি সেবা সম্পন্ন হওয়ার পর সেবা গ্রহণকারী সেবার মানের বিষয়ে মতামতও (ফিডব্যাক) দিতে পারবেন। 

রোববার রাজধানীর ভূমি ভবন মিলনায়তনে এ সম্পর্কিত দেশব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ভূমিসেবার গুণগত মান মূল্যায়ন ও স্মার্ট নামজারি শুনানির নোটিশ প্রদান কার্যক্রম’র উদ্বোধন করেন।

ভূমিমন্ত্রী বলেন, এই সেবা কার্যক্রম চালুর মধ্যে দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তির সাহায্যে ভূমিসেবা প্রদান শুরু করে নতুন যুগে প্রবেশ করল ভূমি মন্ত্রণালয়। যা সত্যিই এক বিশাল অর্জন ও এক বিপ্লব। 

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি মন্ত্রণালয় সেবামুখী মন্ত্রণালয়। আমরা সেই কথা মাথায় রেখেই কাজ করছি এবং যা করছি তা টেকসই করে করার চেষ্টা করছি। আমরা সিস্টেম এমনভাবে স্থাপন করছি যেন দুর্নীতির সুযোগই না থাকে। তবে আমরা মনে করি ভূমি মন্ত্রণালয়ের এখনো অনেক দূর যেতে হবে।

রাজধানীর ভূমি ভবনে স্থাপিত নাগরিক সেবা কেন্দ্রের সফলতার ধারাবাহিকতায় দেশের প্রতিটি জেলায় সার্ভিস সেন্টার স্থাপন করার পরিকল্পনার কথা জানান ভূমিমন্ত্রী। 

তিনি আরও জানান, নামজারি শুনানির তারিখ ফোন করে জানানোর ওয়ানওয়ে ব্যবস্থা আগামী সেপ্টেম্বর থেকে টুওয়েতে উন্নীত করা হবে। ফলে নাগরিকরা কথোপকথনেও অংশ নিয়ে বিস্তারিত জানতে পারবেন ও পালটা প্রশ্ন করতে পারবেন তাদের আবেদনকৃত সেবার বিষয়ে। 

এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে বসবাসকারী নাগরিকের কথা বিবেচনা করে এ সেবা সিলেটি, চাটগাঁইয়া সহ বিভিন্ন আঞ্চলিক ভাষায়ও দেওয়া যায় কিনা তারও সক্ষমতা যাচাই করা হবে।

এ সময় ভূমি সচিব মো. খলিলুর রহমান বলেন, সরকারের ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার পরিকল্পনাকে সামনে রেখে, স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে ভূমি সেবাকে জনবান্ধব করে গড়ে তোলার জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে ভূমি মন্ত্রণালয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম