Logo
Logo
×

জাতীয়

শিশুদের স্থূলতা প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ০৪:০৬ পিএম

শিশুদের স্থূলতা প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক

জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কারণে বড়দের পাশাপাশি শিশুদের স্থূলতা (ওবিসিটি) বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, দেশে ওবিসিটির মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বিশেষ করে শিশুদের এটি বাড়ছে। এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। 

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির প্রাপ্ত ফল প্রকাশ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রতিবছর যত মানুষ মারা যায়, তার ৭০ ভাগই অসংক্রামক রোগে। এর মধ্যে উচ্চ রক্তচাপই ২০ ভাগ। অর্থাৎ প্রতি চারজনে একজন ভুগছেন এ রোগে। এ ছাড়া ডায়াবেটিসে ভুগছে ১০ শতাংশ মানুষ। বায়ু দূষণ, ইট ভাটার ধোঁয়া, খাদ্যে ভেজালসহ নানা কারণে এসব রোগের বিস্তার ঘটছে। পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবনাচরও বড় কারণ।

তিনি আরও বলেন, জীবনযাত্রার এখন গতি বেড়েছে। খেলাধুলা, পরিবারে সময় দেওয়া হচ্ছে না। যার ফলে শারীরিক ও মানসিক রোগের প্রকোপ বাড়ছে। এ জন্য প্রতিরোধ ব্যবস্থায় আমাদের জোর দিতে হবে। প্রান্তিক পর্যায় থেকেই এটি শুরু করতে হবে। এখন পর্যন্ত ৩০০ উপজেলায় এনসিডি কর্নার হয়েছে, পর্যায়ক্রমে সব উপজেলায় হবে। 

মন্ত্রী বলেন, দেশে প্রতিবছর সাত হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়। এটির বিষ প্রতিরোধী ভ্যাকসিন তৈরিতে চট্টগ্রামে ভেনম সেন্টার হয়েছে, সেখানে গবেষণা চলছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম