Logo
Logo
×

জাতীয়

অর্থনীতির সব ক্ষেত্রেই পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ০৭:১১ পিএম

অর্থনীতির সব ক্ষেত্রেই পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ

অর্থনীতির প্রতিটি খাতে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ। মাথাপিছু আয়, রপ্তানি আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে আছে।

করাচিভিত্তিক উর্দু সংবাদমাধ্যম ডেইলি জংয়ের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। 

৫ জুন প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে- বাংলাদেশ ২০২৩-২৪ অর্থবছরে ৭১ বিলিয়ন মার্কিন ডলারের বাজেট পেশ করেছে, যেখানে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ এবং গড় মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। বিপরীতে পাকিস্তানের সম্ভাব্য জিডিপি প্রবৃদ্ধির হার মাত্র ৩ দশমিক ৫ শতাংশ এবং মুদ্রাস্ফীতি ২১ শতাংশ।

নতুন অর্থবছরের শুরুতে বাংলাদেশের কাছে প্রায় ৩১ বিলিয়ন মার্কিন ডলার রিজার্ভ রয়েছে; যেখানে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪ বিলিয়নের নিচে এবং তাও বন্ধুপ্রতিম দেশগুলোর কাছ থেকে ঋণ নিয়ে।

পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার প্রায় ৫২ বছর পর ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি ৫২ বিলিয়ন ডলারে পৌঁছেছিল। একই সময়ে পাকিস্তানের রপ্তানি মাত্র ৩১.৭৮ বিলিয়ন ডলারে সীমাবদ্ধ রয়েছে।

জংয়ের ওই প্রতিবেদনে বলা হয়েছে- বাংলাদেশ চলতি অর্থবছরে ৬৭ বিলিয়ন ডলারের রপ্তানি আয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। দেশটির সর্বশেষ আর্থিক পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশ ৬৫ বিলিয়ন ডলারের বেশি লক্ষ্যমাত্রা অর্জন করবে; যেখানে ২০২৩ অর্থবছরে পাকিস্তানের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৮ বিলিয়ন ডলার। 

চলতি অর্থবছরের ৯ মাসের পরিসংখ্যান দেখাচ্ছে- পাকিস্তান এখনো পর্যন্ত মাত্র ২১.৫ বিলিয়ন ডলার মূল্যের রপ্তানি ও পরিষেবা দিতে সক্ষম হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

২০২২ সালের অক্টোবর থেকে পাকিস্তানের রপ্তানি ক্রমাগত হ্রাস পেয়েছে। আশা করা হচ্ছে এটি ৩০ বিলিয়ন ডলারের স্তরও কভার করবে না।

২০২৩ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু আয় প্রায় ২৬৭৫ ডলার, যেখানে পাকিস্তানে একই সময়ের জন্য এটি ১৫৬৮ ডলার অনুমান করা হচ্ছে। পাকিস্তানি রুপির মান শূন্য দশমিক ৩৮ টাকার সমান রয়ে গেছে।

বিস্তারিত তথ্য অনুযায়ী, বাংলাদেশ অর্থনীতির প্রতিটি খাতে উন্নয়ন করেছে এবং এটি আরও উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে এবং তার জিডিপি বৃদ্ধি করছে। পাকিস্তানে পরিস্থিতি বিপরীত হলেও পরিসংখ্যানে দেখা যায় যে, বাংলাদেশ অর্থনীতির প্রতিটি ক্ষেত্রেই গর্বিত অগ্রগতি করেছে। যতদূর ভারতীয় অর্থনীতি উদ্বিগ্ন, এটি দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবেও বিবেচিত হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ অর্থনীতির প্রতিটি খাতে উন্নয়ন করেছে। পাকিস্তানের মতো বাংলাদেশে নানা সমস্যা থাকলেও বাধা পেরিয়ে অনেক দূর এগিয়ে গেছে। বাংলাদেশ ঠিক কতটা উন্নতি করেছে তার প্রমাণ পাওয়া যায় বাংলাদেশের অর্থনৈতিক উত্থানের দিকে তাকালে। 

পাকিস্তানে পরিস্থিতি বিপরীত হলেও পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশ অর্থনীতির প্রতিটি ক্ষেত্রেই গর্বিত অগ্রগতি করেছে। যতদূর ভারতীয় অর্থনীতি উদ্বিগ্ন, এটি দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবেও বিবেচিত হয়।

তথ্য-উপাত্ত দেখলে বোঝা যাবে, ভারতের সঙ্গে পাকিস্তানের অর্থনীতির কোনো তুলনা নেই। প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৯ শতাংশের সঙ্গে ভারতের অর্থনীতির আকার ৩৭ ট্রিলিয়ন ৮০ বিলিয়ন ডলার; যেখানে দেশটির বৈদেশিক রিজার্ভ ৫৮৪ বিলিয়ন ডলার এবং রপ্তানি ৬৭৬ বিলিয়ন ডলার।

সাবেক পূর্ব পাকিস্তান ‘স্মার্ট বাংলাদেশ’ থিমের অধীনে তার বাজেট পেশ করেছে; যাতে ১০০ ভাগ ডিজিটাল অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, কাগজবিহীন ও নগদহীন (ক্যাশলেস) সমাজের উপাদান রয়েছে। সম্ভবত পাকিস্তান সরকার ১৪৬ দশমিক ৬ ট্রিলিয়ন বাজেট পেশ করবে।

চলতি অর্থবছরে (২০২২-২৩) পাকিস্তানের জিডিপি প্রবৃদ্ধি শূন্য দশমিক ২৯৯ শতাংশ অনুমান করা হচ্ছে। বাংলাদেশের অর্থমন্ত্রী বলেছেন, তার সরকার মেগা প্রকল্পগুলোতে বিনিয়োগ করবে। রাজস্ব আনুমানিক ৫০ ট্রিলিয়ন টাকা। বাংলাদেশ পরিবহণ, জ্বালানি, অবকাঠামো, গ্রামীণ উন্নয়ন এবং শিক্ষা খাতে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে উল্লেখযোগ্য পরিমাণে ২৭ দশমিক ৮ ট্রিলিয়ন টাকা বরাদ্দ করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম