Logo
Logo
×

জাতীয়

মিলিয়ন ডলারের টোপ, ক্লিক করলেই আইডি হ্যাকড

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ জুন ২০২৩, ১২:১৬ এএম

মিলিয়ন ডলারের টোপ, ক্লিক করলেই আইডি হ্যাকড

ফেসবুক ম্যাসেঞ্জারে এলো অজানা লিংক, যেখানে লেখা ‘লাখ টাকার জ্যাকপট’ কিংবা ‘মিলিয়ন ডলারের লটারি’ আর সেই লিংক ক্লিক করলেই ধরা। ব্যক্তির ফেসবুক আইডিটাই হ্যাক হয়ে যায়। পরে র‌্যাব কর্মকর্তা সেজে সেই আইডি উদ্ধারের নামে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নেন হ্যাকার। এমন অভিযোগে আশরাফুল প্রত্যয় (২০) নামে এক হ্যাকারকে গ্রেফতার করেছে পুলিশ। 

রোববার ঢাকার সাভার বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানান ডিএমপির মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

ওসি বলেন, গ্রেফতার প্রত্যয় সাভার মডেল কলেজের শিক্ষার্থী। তার নাম আশরাফুল প্রত্যয় হলেও অনলাইনে তিনি পরিচিত লুনেটিক প্রত্যয় নামে। তিনি নিজেকে গেমার পরিচয় দেন, মূলত তিনি হ্যাকার। তিনি ফেসবুক ব্যবহারকারীর ম্যাসেঞ্জারে ‘লাখ টাকার জ্যাকপট’, ‘মিলিয়ন ডলারের লটারি’ ‘বিজ্ঞাপন দিয়ে প্রতিদিন ২০০ ডলার’, ‘গেম খেলে টাকা আয়’ ইত্যাদি লোভনীয় লিংক পাঠান। লোভে পড়ে কেউ সেগুলো ক্লিক করলেই সেই ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। পরে র‌্যাব কর্মকর্তা সেজে সেই আইডি উদ্ধারের জন্যফোন দেন। আইডি উদ্ধারের জন্য জিডি এবং সার্ভিস চার্জসহ অন্যান্য ফি'র নামে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নেন।

ওসি আরও বলেন, ফাইয়াজ রহমান নামে এক শিক্ষার্থীর ম্যাসেঞ্জারেও এমন একটি লিংক পাঠান প্রত্যয়। সেই লিংকে ক্লিক করার সঙ্গে সঙ্গেই তার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। পরে আইডি উদ্ধারের জন্য র‌্যাব কর্মকর্তা সেজে তাকে ফোন দেন প্রত্যয়। আইডি উদ্ধারের জন্য ফাইয়াজের কাছে সাড়ে ১৩ হাজার টাকা দাবি করেন তিনি। টাকা না দিলে মামলায় জড়ানোসহ বিভিন্ন হুমকিও দেন। পরে ফাইয়াজ অভিযোগ করলে সাভারের বাসস্ট্যান্ড এলাকা থেকে প্রত্যয়কে গ্রেফতার করা হয়। ৬ষ্ঠ শ্রেণী থেকে গেম খেলতো প্রত্যয়। এরপর আস্তে আস্তে আইডি হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার প্রতারণায় জড়িয়ে পড়ে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম