Logo
Logo
×

জাতীয়

অতিরিক্ত সচিব পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি হচ্ছে ছুটির দিনে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ মে ২০২৩, ০১:১০ পিএম

অতিরিক্ত সচিব পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি হচ্ছে ছুটির দিনে

জনপ্রশাসনে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি হতে যাচ্ছে ছুটির দিনে। আজ শুক্রবার বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে যাচ্ছে।নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করতে ছুটির দিনেও জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি উইং খোলা রাখা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় অতিরিক্ত সচিব পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি হতে দেরি হচ্ছিল।

যুক্তরাষ্ট্র সফর শেষে প্রধানমন্ত্রী ৯ মে দেশে ফিরেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এ সংক্রান্ত সারসংক্ষেপে অনুমোদন দেন।জনপ্রশাসনে কারা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাচ্ছেন আজ সেই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হচ্ছে।

জানা গেছে, এবারের পদোন্নতিতে ১৭তম ব্যাচকে নিয়মিত ব্যাচ হিসাবে বিবেচনা করা হচ্ছে। এই ব্যাচের ৪৯ জনসহ বিলুপ্ত ইকোনমিক ক্যাডার এবং অন্য ক্যাডারসহ আগে পদোন্নতিবঞ্চিত অন্তত দুই শতাধিক কর্মকর্তার চাকরিজীবনের যাবতীয় তথ্য যাচাই ও বিশ্লেষণ করেছে এসএসবি। 

প্রথমে পদোন্নতির সংখ্যা ৭০-এর ঘরে সীমাবদ্ধ রাখার একটা চিন্তা ছিল। তবে তালিকা বিশ্লেষণের পর সেখান থেকে কিছুটা সরে আসা হয়েছে। এবার ৯০ থেকে ৯৭ জনের মতো কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হতে পারে। সেক্ষেত্রে প্রশাসনে অতিরিক্ত সচিবের বহর বেশ বড় হয়ে যাবে।

প্রসঙ্গত, প্রশাসনে অতিরিক্ত সচিবের অনুমোদিত পদ ১৩৫টি। বর্তমানে কর্মরত ৩২০ জন। এখন এর সঙ্গে আরও প্রায় ১০০ জন যুক্ত হবে। ফলে অনুমোদিত বা প্রযোজ্য পদের বাইরে অতিরিক্ত প্রায় ৩০০ অতিরিক্ত সচিবের ভার প্রশাসনকে বহন করতে হবে। এজন্য প্রশাসনের মাথা আরও ভারী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অতীতে একটা মন্ত্রণালয় বিভাগে অতিরিক্ত সচিবের একটি মাত্র পদ ছিল। বড় মন্ত্রণালয়গুলোতে ছিল অতিরিক্ত সচিব প্রশাসন ও উন্নয়ন নামে দুটি পদ। আর এখন কমপক্ষে ৭ জন। কোথাও আবার ১০-১৫ জন। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম