Logo
Logo
×

জাতীয়

টিকিটবিহীন যাত্রী ঠেকাতেই হিমশিম খাচ্ছেন স্টেশন কর্মীরা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৯:০৮ পিএম

টিকিটবিহীন যাত্রী ঠেকাতেই হিমশিম খাচ্ছেন স্টেশন কর্মীরা

ফাইল ছবি

এবার ঈদযাত্রায় অনলাইনে শতভাগ টিকিট বিক্রি করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে বিনা টিকিটে ভ্রমণের আর সুযোগ থাকছে না ট্রেন যাত্রীদের। তবুও যদি কোনোভাবে যাওয়া যায় এ আশায় স্টেশনে ভিড় জমাচ্ছেন টিকিটবিহীন যাত্রীরা। ঈদযাত্রার তৃতীয় দিনে এই ভিড় আরও অনেকগুণ বেড়েছে। আর তাদের বারবার বুঝিয়ে ফিরিয়ে দিতেই হিমশিম খাচ্ছেন রেলের নিরাপত্তাকর্মী ও টিকিট পরিদর্শকরা।

বৃহস্পতিবার বিকালে কমলাপুর রেলস্টেশনে ঘুরে দেখা যায় এই চিত্র। অনলাইনে অগ্রিম টিকিট পাওয়া যাত্রীরা নির্বিঘ্নেই স্টেশনে প্রবেশ করেছেন। ফিরে যেতে হচ্ছিল বিনা টিকিটে ভ্রমণ করতে আসা যাত্রীদের। রেল থেকেও মাইকে করে বারবার বিনা টিকিটের যাত্রীদের ফিরে যেতে অনুরোধ করা হচ্ছিল।

রেলকর্মীরা বলছেন, ঈদযাত্রার প্রথম তিন দিন টিকিটবিহীন যাত্রীদের চাপ না থাকলেও আজ সেই চাপ অনেকগুণ বেড়েছে। টিকিট ছাড়া আসা ব্যক্তিদের অধিকাংশই বেসরকারি চাকরিজীবী, পোশাক ও কারখানা শ্রমিক। অনলাইনে টিকিট ক্রয়ের প্রক্রিয়া সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকায় অগ্রিম টিকিট কাটতে পারেননি বলে জানান তারা। 

রেলে করে জামালপুরের নিজ বাড়িতে ঈদ করতে স্টেশনে এসে দাঁড়িয়ে ছিলেন পোশাক শ্রমিক শফিক। তিনি বলেন, অনলাইনে কিভাবে টিকিট কাটে আমি জানি না। আজকেই সকালে ছুটি পাইছি। ভাবছি ছাদে কইরা যদি যাওন যায়।

আলিফ হোসেন নামে আরেক যাত্রী তার পরিবার নিয়ে এসেছেন কোনোভাবে যদি ট্রেনে যাওয়া যায়। তিনি বলেন, বাসে করে আমার মা বোনেরা যেতে পারে না। সব সময় ট্রেনেই যাতায়াত করি। এবার অনলাইনে চেষ্টা করিছি কিন্তু টিকিট পাই নাই। তবুও চেষ্টা করতে আসছি যদি যাওয়া যায়।
 
এ সময় এক টিকিট পরিদর্শক তাকে স্ট্যান্ডিং টিকিট কেনার জন্য পরামর্শ দেন।

টিকিটবিহীন যাত্রীদের চাপ অনেক বেড়েছে জানিয়ে বাদল নামে এক টিকিট পরিদর্শক বলেন, আজকে যারা আসছেন তারা অধিকাংশই এভাবে ঈদে যাতায়াত করেন। ওই চিন্তায় এখন এসে ভিড় করছেন; কিন্তু এবার সেই সুযোগ নেই। তাদের বুঝিয়ে ফিরিয়ে দিতে দিতেই অন্য কাজ করার আর সুযোগ পাচ্ছি না। বিকালের পর আরও যাত্রী বাড়বে বলে আশঙ্কা করছেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম