Logo
Logo
×

জাতীয়

ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ০৫:৩৫ পিএম

ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস 

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভ্যাপসা গরমে জনজীবনে যে হাঁসফাঁস অবস্থা, তা আরও সপ্তাহখানেক থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস।  

পঞ্জিকায় বৈশাখের পাতা খুলতে বাকি আরও কয়েকদিন, এর মধ্যেই দেশের অধিকাংশ এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি না থাকায় আরও কয়েকদিন এ অবস্থা চলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

এদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

হাফিজুর রহমান জানান, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ সময় বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠলে আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলে থাকেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

এপ্রিল মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেইসঙ্গে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারি বর্ষণের ফলে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এছাড়া তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টি এবং দুয়েক দিন তীব্র কালবৈশাখী হাওয়া বয়ে যাওয়ার শঙ্কাও রয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম