Logo
Logo
×

জাতীয়

দার্শনিক অধ্যাপক গালিব আহসান খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী কাল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩, ০৭:১০ পিএম

দার্শনিক অধ্যাপক গালিব আহসান খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী কাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট বিজ্ঞান-দার্শনিক ড. গালিব আহসান খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী শনিবার। ২০২১ সালের এইদিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। করোনায় আক্রান্ত হয়ে তিনি সেখানে চিকিৎসাধীন ছিলেন।

বাংলাদেশে বিজ্ঞানের দর্শন চর্চা ও জনপ্রিয় করার ক্ষেত্রে অধ্যাপক খান অন্যতম একজন অগ্রণী। এছাড়া মানবতাবাদী দার্শনিক হিসেবে তিনি সুধীমহলে ব্যাপক পরিচিত। তিনি তার ছাত্রছাত্রী, সহকর্মী ও পরিচিতমহলে জনপ্রিয় ছিলেন। 

তিনি এমনই একজন নির্মোহ মানুষ ছিলেন যে, বিভাগের চেয়ারম্যানের পদ গ্রহণ করেননি। অবসরে যাওয়ার প্রাক্কালে তিনি বিভাগে নৈতিক উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠা করেন। এই কেন্দ্রের অধীনে তিনি তার মা ও বাবার নামে নাজেন্দা-আজিজ ট্রাস্ট ফান্ড গঠন করেন। ওই কেন্দ্রের অধীনে প্রতিবছর মানবাধিকার, দর্শন, নৈতিক উন্নয়ন, উন্নয়ন অর্থনীতি, নৃত্যকলা, সামাজিক সমস্যা ইত্যাদি বিষয়ে দেশের বক্তারা লেকচার দেন।

অধ্যাপক খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স ডিগ্রি সম্পন্নের পর কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে থিসিসসহ এমএ এবং পরে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এরপর কমনওয়েলথ পোস্ট-ডক্টরাল ফেলো হিসেবে তিনি যুক্তরাজ্যেও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেন। 

এই মহান মনীষি নরসিংদীর পলাশে ১৯৪৮ সালের ২৮ মে জন্মগ্রহণ করেন। তার সহধর্মিনী বিশিষ্ট নারীবাদী লেখিকা ও পরিবেশ-দার্শনিক অধ্যাপক রাশিদা আখতার খানমও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শনের অধ্যাপক ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম