Logo
Logo
×

জাতীয়

অভিযানে বাধা দিলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ১০:৩৯ পিএম

অভিযানে বাধা দিলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা

দেশের প্রতিটি বাজার নকল ও ভেজাল কসমেটিকস পণ্যে ভরপুর হয়ে গেছে। তাই সারা দেশে ভেজাল প্রতিরোধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে। অভিযানে বাধা দিলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ কথা বলেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এএইচএম সফিকুজ্জামান।

ভোক্তা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে বুধবার কসমেটিকস পণ্য আমদানিকারকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্যে এ কথা বলেন তিনি। এ সময় অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ দেশের বিভিন্ন মার্কেটের কসমেটিকস ব্যবসায়ী ও বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মহাপরিচালক বলেন, রাজধানীর মৌলভীবাজারে ভোক্তা অধিদপ্তর অভিযান পরিচালনা করতে গিয়ে বাধার মুখে পড়েছে। এটি খুবই দুঃখজনক। পরবর্তী সময়ে যেসব বাজারে অভিযান পরিচালনা হবে, সেখানে কোনো ঝামেলা হলে বাজার ব্যবসায়ী কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এখন এমন কোনো প্রসাধনী নেই; যা নকল হচ্ছে না। অনেক দেশের ভালো কিছু ব্র্যান্ডকেও নকল করা হচ্ছে। সেগুলোতে এমন সব কেমিক্যাল ব্যবহার হচ্ছে, যেগুলোতে ত্বকের ক্যানসার থেকে শুরু করে অনেক বড় ক্ষতি হতে পারে।

সফিকুজ্জামান বলেন, কসমেটিকসের বড় একটা অংশই আমদানি হয়। কিন্তু অভিযানে দেখা গেছে যে পণ্যগুলো বিদেশ থেকে আসছে, সেগুলোর কোথাও আমদানিকারকের তথ্য নেই। 

খুচরা বাজার থেকে কিনতে গেলে বিএসটিআইয়ের কোনো সিল থাকে না। প্রতিটি পণ্য দেশে আসলে অবশ্যই বিএসটিআইয়ের অনুমোদন থাকতে হবে। দামও সেভাবেই নির্ধারণ হবে।

ঈদকে কেন্দ্র করে দাম বাড়ালে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে মহাপরিচালক বলেন, ঈদ টার্গেট করে ব্যবসায়ীরা নতুন করে মূল্য বাড়ায়। অনেক ক্ষেত্রে একই পণ্যের ওপর একাধিক ট্যাগ ব্যবহার করে। এসব দেখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান নিয়মিত চলবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম