Logo
Logo
×

জাতীয়

সুপ্রিমকোর্ট বারের দায়িত্ব হস্তান্তরে ধাক্কাধাক্কি ডিম ছোড়াছুড়ি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ১২:৪১ পিএম

সুপ্রিমকোর্ট বারের দায়িত্ব হস্তান্তরে ধাক্কাধাক্কি ডিম ছোড়াছুড়ি

সুপ্রিমকোর্ট বার নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের মাঝে সৃষ্ট বিরোধ নিষ্পত্তি হয়নি। রোববার দুপক্ষের আইনজীবীদের মধ্যে বিক্ষোভ, ধাক্কাধাক্কি ও ডিম ছোড়াছুড়ির ঘটনা ঘটেছে। 

এ সময় আদালত প্রাঙ্গণে উত্তেজনা ছড়িয়ে পড়ে। রোববার দুপুরে আইনজীবী সমিতি ভবনে এমন হট্টগোল পরিস্থিতির সৃষ্টি হয়।

আইনজীবীরা জানান, রোববার সুপ্রিমকোর্ট বারের বর্তমান কমিটি নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরের জন্য দিন ধার্য ছিল। বেলা ৩টার দিকে সুপ্রিমকোর্ট আইনজীবী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করা হয়। 

এসময় গত নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার জ্যেষ্ঠ আইনজীবী এম মনিরুজ্জামান, সুপ্রিমকোর্ট বারের সভাপতি মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আবদুন নূর দুলালসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এতে আওয়ামী লীগপন্থি আইনজীবীরা তাদের ফুল দিয়ে বরণ করেন। 

বেলা সাড়ে ৩টার দিকে সুপ্রিমকোর্ট বার ভবনের সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শতাধিক সরকার সমর্থক আইনজীবী। 

অপরদিকে বিএনপি সমর্থক আইনজীবীরাও একই সময়ে সমিতি ভবনের নিচতলায় অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। তারা ভোট চোর ভোট চোর বলে স্লোগান দেন। অপরদিকে সরকার সমর্থক শতাধিক আইনজীবী পালটা স্লোগান দিয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে ডিম নিক্ষেপ করতে থাকেন কয়েকজন আইনজীবী। এ সময় উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

এদিকে আইনজীবীদের পালটাপালটি স্লোগানের মধ্যে সুপ্রিমকোর্ট মিলনায়তনের সামনে নবগঠিত এডহক কমিটি মতবিনিময় করেন। কমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী মহসিন রশিদ বলেন, দুপুর ২টায় আইনজীবীদের সঙ্গে আমাদের মতবিনিময় করার কথা ছিল। কিন্তু তারা (আওয়ামী লীগপন্থিরা) মিলনায়তনে তালা মেরে রেখেছেন। এ কারণে আমরা মিলনায়তনের সামনেই মতবিনিময় করছি।

মহসিন রশিদ আরও বলেন, আমরা বেলা ১১টায় বিশিষ্ট আইনজীবী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের নেতৃত্বে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেছি। উনাকে আমরা একটি স্মারকলিপি দিয়েছি। সেখানে আমরা বলেছি, এই অনির্বাচিত সভাপতি ও সম্পাদকের সঙ্গে আপনি কোনো সম্পর্ক রাখবেন না। সভাপতি ও সম্পাদক হিসাবে কোনোভাবেই তাদের আপনি গ্রহণ করবেন না। ৩০ মার্চ আইনজীবীদের একাংশ সুপ্রিমকোর্টে এক তলবি সভা করে। 

সভায় বলা হয়, ১৫-১৬ মার্চ সমিতির কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। সিনিয়র আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ্ আহমেদ বাদলকে সদস্য সচিব করে সুপ্রিমকোর্ট বারের ১৪ সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়। এই কমিটি ১৪ ও ১৫ জুন নতুন নির্বাচনের আয়োজন করবে। কিন্তু এই এডহক কমিটিকে অসাংবিধানিক আখ্যা দিয়েছে বারের বর্তমান কমিটি ও নতুন কমিটি।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম