Logo
Logo
×

জাতীয়

‘বাংলাদেশের কৃষিপণ্য এখন রফতানির বাজার দখলের লড়াইয়ে নেমেছে’

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০৮:৫৯ পিএম

‘বাংলাদেশের কৃষিপণ্য এখন রফতানির বাজার দখলের লড়াইয়ে নেমেছে’

দেশের চাহিদা মিটিয়ে বাংলাদেশের কৃষিপণ্য এখন রফতানির বাজার দখলের লড়াইয়ে নেমেছে বলে কলকাতার আনন্দবাজার পত্রিকাকে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সম্প্রতি কলকাতার আনন্দবাজার পত্রিকা ‘নেতৃত্বে বিজ্ঞানী-মন্ত্রী, রফতানির বাজার খুঁজছে বাংলাদেশের কৃষি’ শীর্ষক কৃষিমন্ত্রীর সাক্ষাৎকারভিত্তিক একটি প্রতিবেদন প্রকাশ করে। মঙ্গলবার কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনের বরাত দিয়ে কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, একসময় আমেরিকার এক মন্ত্রী যে দেশকে ‘তলাবিহীন ঝুড়ি’ বলে তামাশা করেছিলেন, জাতিসংঘ তাকেই উন্নয়নের ক্ষেত্রে ‘অনুকরণীয় দেশ’ হিসাবে তুলে ধরছে। সেই বাংলাদেশ এবার খাদ্যশস্য উৎপাদনে স্বয়ংসম্পর্ণ বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মোহাম্মদ আব্দুর রাজ্জাক। 

তার দাবি, দেশের চাহিদা মিটিয়ে কৃষিজ সামগ্রী এখন রফতানির বাজার দখলের লড়াইয়ে নেমেছে।

কলকাতায় ড. রাজ্জাক বলেন, উন্নত দেশে বাংলাদেশের আনাজ (কাঁচা সবজি) ও ফলের ভালো চাহিদা রয়েছে। তবে রফতানির জন্য গুণমান ছাড়াও দরকার আধুনিক ও স্বাস্থ্যসম্মত চাষাবাদের অভ্যাস। সেটাই করা হচ্ছে। জাপানে বাংলাদেশের আমের খুব কদর। কিন্তু গায়ে আঠার দাগ থাকা চলবে না। কীভাবে আম পাড়লে দাগ এড়ানো যায়, তা কৃষকদের শেখানো হচ্ছে।

মন্ত্রীর দাবি, ‘চাষে জৈব সার ব্যবহারে জোর দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। উন্নত কৃষিযন্ত্র কেনায় মিলছে ৫০ শতাংশ থেকে ৭০ শতাংশ সরকারি ভর্তুকি। জোর দেওয়া হচ্ছে বিশ্বমানের প্যাকেজিংয়েও। এজন্য ঢাকার অদূরে শ্যামনগরে তৈরি হয়েছে প্যাকেজিং হাউজ। সেখান থেকে মোড়কবন্দি আনাজ ও ফল যাচ্ছে বিমানবন্দরে। পশ্চিম এশিয়ার কিছু দেশ ও ব্রিটেনে নিয়মিত আনাজ যাচ্ছে।’

শ্রীনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগ ঘুরে কৃষিমন্ত্রীর মন্তব্য, ‘রবীন্দ্রনাথ ঠাকুর বাংলার কৃষি ক্ষেত্রের উন্নতির জন্য যে গভীর চিন্তাভাবনা করেছিলেন তা অনেকে জানেনই না!’


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম