Logo
Logo
×

জাতীয়

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন সংশোধনের দাবিতে মানববন্ধন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৮:৪৫ পিএম

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন সংশোধনের দাবিতে মানববন্ধন

ছবি : যুগান্তর

ইট প্রস্তুত, ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে বর্ণিত জিগজ্যাগ ইটভাটার ছাড়পত্র ও লাইসেন্স প্রাপ্তি সহজতরকরণ এবং কয়লা সংকট নিরসনের দাবি জানিয়েছে বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।

সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান। 

মানববন্ধনে সভাপতিত্ব করেন সমিতির কেন্দ্রীয় সভাপতি খলিলুর রহমান। কর্মসূচি পরিচালনা করেন মহাসচিব আসাদুর রহমান খান। এ সময় উপস্থিত ছিলেন- সমিতির সহ-সভাপতি সাদরুল ইসলাম, ফিরোজ হায়দার খান, খালেকুজ্জামান, কাজী নাজির আহমেদ মুন্নু, যুগ্ম মহাসচিব আজিজুল হক, নজরুল ইসলাম, খাজা নাসির উদ্দিন শান্তি, ফারুক আহমেদ, সাংগঠনিক সম্পাদক আমান উল্লাহ আমান ও কোষাধ্যক্ষ মোনায়েম খাঁন রাজা প্রমুখ। 

বক্তারা বলেন, ২০১৩ সালের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে জিগজ্যাগ ভাটা বৈধ পদ্ধতির উল্লেখ থাকলেও আইনের ৮ (৩) (ঙ) এবং ৮ (৩) (খ) উপধারায় দূরত্ব নির্দিষ্ট করার কারণে দেশের অধিকাংশ জিগজ্যাগ ইটভাটার মালিকরা ছাড়পত্র ও লাইসেন্স পাচ্ছেন না।

২০০২ সালে পরিবেশ ও বন মন্ত্রণালয় একটি পরিপত্র  এবং ২০১০ সালে পুনঃরায় অধিকতর পরিবেশবান্ধব জিগজ্যাগ ভাটা স্থাপনের নির্দেশে আমরা ভাটাগুলো স্থাপন করি। তারপরও আমাদের নানাভাবে হয়রানি হতে হচ্ছে। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই।

ইটভাটা মালিকরা তাদের বক্তব্যে বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে ও ধারদেনা করে প্রতিটি ইটভাটায় ৩-৪ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। প্রতিটি ভাটায় দুই থেকে তিনশ শ্রমিক কাজ করে। এখন এসব ভাটা বন্ধ করে দিলে মালিকদের পথে বসা ছাড়া উপায় থাকবে না। এছাড়া কয়লার সংকট সমাধানেরও দাবি জানান তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম