Logo
Logo
×

জাতীয়

সুষম-পুষ্টিকর খাদ্য নিশ্চিতে সরকার কাজ করছে: পরিবেশমন্ত্রী

Icon

শেকৃবি প্রতিনিধি

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ১০:৪৫ পিএম

সুষম-পুষ্টিকর খাদ্য নিশ্চিতে সরকার কাজ করছে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশের জনগণের জন্য দূষণমুক্ত পরিবেশ এবং নিরাপদ সুষম ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতকরণে বর্তমান সরকার নিরলভাবে কাজ করছে।  

সোমবার সন্ধ্যায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘সুস্থ্য সবল জাতি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নাই’ প্রতিপাদ্যে জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তাই এখন নিরাপদ, স্বাস্থ্যসম্মত, বিষাক্ত পদার্থ ও রোগজীবাণু মুক্ত খাদ্য নিশ্চিত করতে হবে। এটা শুধু নিজেদের জন্যই নয়, খাদ্য রপ্তানিতে বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে নিরাপদ খাদ্য বিষয়টাকে নিশ্চিত করার এখনই উপযুক্ত সময়। দেশ ও জাতিকে মেধাবী, সুখী ও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে হলে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সবাইকে এগিয়ে আসতে হবে ।  

মন্ত্রী বলেন, এটা আনন্দের বিষয় যে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নিরাপদ লাল মাংস বিষয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। মাংস উৎপাদন থেকে শুরু করে, প্রাণী কেনা বেচা, প্রাণী জবাই, মাংসের প্রক্রিয়াকরণ, সংরক্ষণ সম্পর্কে মানুষকে সচেতন করা খুবই গুরুত্বপূর্ণ। এটা আশার কথা যে, নিরাপদ খাদ্য দিবস পালনের জন্য শিক্ষার্থীরা এসেছেন, আগ্রহ দেখিয়েছেন, নিরাপদ খাদ্য নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আজকের শিক্ষার্থীদের হাত ধরেই নিরাপদ খাদ্য পাওয়া যাবে।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম; বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার, খাদ্য ও কৃষি সংস্থার সহকারী রিপ্রেজেন্টেটিভ(প্রোগ্রাম) ড. নুর আহমেদ খন্দকার এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রকল্পের টিম লিডার  প্রফেসর ড. মো. হারুন উর রশীদ প্রমুখ। 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষকসহ, এবং শিক্ষার্থীবৃন্দ বক্তব্য রাখেন। 

এছাড়াও অনুষ্ঠানে, ‘মিট ফুড সেফটি: এ ওয়ে টু এনসিউর হেলদি লাইফ এন্ড ওয়েলবিইং’ শিরোনামে গোলটেবিল বৈঠক, মেগা কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম