Logo
Logo
×

জাতীয়

ফেসবুক পেইজে প্রতারণার ফাঁদ, টাকা নিয়ে পণ্য না দিয়ে গড়িমসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৫ পিএম

ফেসবুক পেইজে প্রতারণার ফাঁদ, টাকা নিয়ে পণ্য না দিয়ে গড়িমসি

অনলাইন (ই-কমার্স এবং এফ-কমার্স) ব্যবসা বিশ্বব্যাপী মহীরুহে পরিণত হলেও বাংলাদেশে চিত্রটা ভিন্ন। এজন্য এক শ্রেণীর প্রতারক দায়ী। ফেসবুকে পেইজ খুলে গ্রাহকের কাছ থেকে টাকা নিয়ে মাসের মাস ঘুরায় এরা। আশ্বাস দিলেও সময়মতো পণ্য ডেলিভারি দেয় না। টাকা ফেরত চাইলে শুরু করে টালবাহানা। যুগান্তরের হাতে প্রতারিত হওয়ার একাধিক অভিযোগ এসেছে। 

অনলাইনভিত্তিক ব্যবসা পরিচালনা করছে লেইসফিতা (leisfita.com) নামের একটি প্রতিষ্ঠান। নিজস্ব প্রতিষ্ঠানের নামে ফেসবুক পেইজও আছে তাদের। ফেসবুক পেইজে নারীদের স্বর্ণ, ডায়মন্ড, মুক্তা-পাথর, ইমিটেশনের জুয়েলারি ও ব্রাইডল জুয়েলারি বিক্রি করে প্রতিষ্ঠানটি। 

নারীদের আকৃষ্ট করতে দেশের খ্যাতনামা মডেলদের দিয়ে ফটোশুটও করা হয়। অভিযোগ পাওয়া গেছে, প্রতিষ্ঠানটি গ্রাহকদের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে সময়মতো পণ্য না দিয়ে মাসের মাস ঘুরাচ্ছে। টাকা ফেরত চাইলে নানা অজুহাত দেখানো হয়। 

গত ১৪ সেপ্টেম্বর গুলশান-২ এর এক বাসিন্দা লেইসফিতার ওয়েবসাইটে অংলকারের অর্ডার দেন এবং শর্ত অনুযায়ী অগ্রিম টাকাও পরিশোধ করেন। এরপর ২১ নভেম্বর, ২১ ডিসেম্বর, ২৪ জানুয়ারি তাগাদা দিয়ে পণ্য হাতে পাননি। সর্বশেষ টাকা ফেরত চাইলে ১২-১৫ দিন সময় লাগবে বলে জানানো হয়। ওই গ্রাহক গতকাল পর্যন্ত টাকা ফেরত পাননি। 

এ বিষয়ে লেইসফিতাডটকমের নম্বরে একাধিকবার যোগাযোগ করা হলে কল ব্যস্ত দেখায়। পরে ফেসবুক ম্যাসেঞ্জারে অভিযোগের বিস্তারিত জানানো হয়; কিন্তু প্রতিষ্ঠানের তরফ থেকে বক্তব্য পাওয়া যায়নি। 

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল বলেন, অনলাইন কেনাকাটা করে কোনো গ্রাহক প্রতারিত হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ জানাতে পারেন। 

এছাড়া ওই প্রতিষ্ঠান ই-ক্যাবের সদস্য হলে ই-ক্যাবেও অভিযোগ জানাতে পারে। এক্ষেত্রে তদন্তসাপেক্ষে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংঘবিধি অনুযায়ী ব্যবস্থা নেবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম