Logo
Logo
×

জাতীয়

‘রাষ্ট্রপতি সম্পূর্ণভাবে বৈধ, প্রশ্ন করা অবান্তর’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৮ পিএম

‘রাষ্ট্রপতি সম্পূর্ণভাবে বৈধ, প্রশ্ন করা অবান্তর’

২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নির্বাচিত হওয়ার পর পদটি লাভজনক বলে প্রশ্ন তোলাকে অবান্তর উল্লেখ করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তিনি বলেন, রাষ্ট্রপতি সম্পূর্ণভাবে বৈধ, কোনো প্রশ্ন করা উচিত না। আমার মতে, যে প্রশ্ন করা হচ্ছে, সেটা অবান্তর।

নিজ কার্যালয়ে বুধবার রাষ্ট্রপতির নিয়োগ যথাযথ হয়েছে কিনা- সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন রাষ্ট্রের এই প্রধান আইন কর্মকর্তা। 

১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হওয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক দুর্নীতি দমন কমিশনার মো. সাহাবুদ্দিনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন সিইসি। দুদক আইনে কমিশনার কর্মাবসানের পর প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে নিয়োগ পাবেন না বলে উল্লেখ করা হয়েছে। আর এ নিয়েই বিভিন্ন মহল থেকে মো. সাহাবুদ্দিনের নির্বাচন নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, বিচারপতি সাহাবুদ্দিন আহমদ যখন রাষ্ট্রপতি হয়েছিলেন তখন এটাকে লাভজনক পদ উল্লেখ করে রিট করেছিলেন একজন আইনজীবী। সেই রিটের শুনানি শেষে হাইকোর্ট স্পষ্ট কতগুলো ঘোষণা দিয়েছেন। যার মধ্যে অন্যতম- এটা প্রজাতন্ত্রের লাভজনক পদে নিযুক্ত কোনো কর্মকর্তা নন।

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, সংবিধানের ৪৮, ৬৬ ও ১৪৭ অনুচ্ছেদ মিলিয়ে পড়লে দেখা যাবে- এটা কোনোভাবেই লাভজনক পদের মধ্যে পড়ে না। রাষ্ট্রপতি কেনোভাবেই সরকারের কর্মে নিয়োজিত কোনো ব্যক্তি নন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম