Logo
Logo
×

জাতীয় পার্টি

রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক অমানবিক: জিএম কাদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ মে ২০২৪, ১০:৪৬ পিএম

রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক অমানবিক: জিএম কাদের

রেলের ভাড়া বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। রেলের ভাড়ায় রেয়াত তুলে দেওয়ার সমালোচনার পাশাপাশি ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এ প্রসঙ্গে জিএম কাদের আরও বলেন, রেল হলো গরিব-দুখী ও সাধারণ মানুষের বাহন। ভাড়া অপেক্ষাকৃত সস্তা এবং নিরাপদ। এই মুহূর্তে রেলের ভাড়া বৃদ্ধি গরিব-দুখী ও সাধারণ মানুষের জীবনযাত্রায় মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে। 

তিনি পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দীর্ঘ দিন ধরে যাত্রীরা ১০১ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত ২৫ শতাংশ এবং ৪০০ থেকে তার ঊর্ধ্বে ৩০ শতাংশ ভাড়ায় ছাড় পেত। এখন রেয়াত তুলে দেওয়ায় ২০ থেকে ৪০০ টাকা পর্যন্ত ভাড়া বেড়েছে রেলপথে। এমনিতেই দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে দেশের মানুষের অবস্থা করুণ। তার ওপর তীব্র তাপপ্রবাহে মানুষের স্বাভাবিক আয় ব্যহত হচ্ছে। এমন বাস্তবতায় রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক। 

জিএম কাদের আরও বলেন, রেলপথে ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের চলাচলে অসহনীয় কষ্ট সৃষ্টি হবে। একই সঙ্গে দ্রব্যমূল্য আরেক দফা বেড়ে যাবে রেলের ভাড়া বৃদ্ধিতে। তাই যারা রেলপথে চলাচল করে না, তাদের জীবনেও এর বিরূপ প্রভাব পড়বে। আমরা আশা করছি, রেলের রেয়াত বহাল রেখে সরকার রেলের ভাড়া সাধারণ মানুষের কাছে সহনীয় করে রাখবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম