Logo
Logo
×

অন্যান্য

ইলিশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে: মৎস্য উপদেষ্টা

Icon

শরীয়তপুর প্রতিনিধি

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০৮:০৯ পিএম

ইলিশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে: মৎস্য উপদেষ্টা

মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এটি রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাটে শনিবার মৎস্য অধিদপ্তরে আয়োজনে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে সচেতনতা সভায় তিনি এসব কথা বলেন।

শরীয়তপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সাদিয়া জেরিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. অনুরাধা ভদ্র, ইলিশ সম্পদ উন্নয়ন ও সংরক্ষণের পরিচালক মোল্লা এমদাদ উল্লা, মৎস্য ও প্রাণিসম্পদ সংরক্ষণ কর্মকর্তা জিয়া হায়দার চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ফরিদা আখতার বলেন, প্রজনন মৌসুমে ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়তে আসে। এ সময় যদি ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকা যায় তাহলে ইলিশের উৎপাদন বহুগুণ বেড়ে যাবে। শরীয়তপুরের নড়িয়া উপজেলার জন্য বিশেষ কর্মসূচি নিতে হবে। কারণ, এ এলাকার জেলেদেরও বিকল্প কোনো কাজের ব্যবস্থা নেই। এ অঞ্চলের জেলেদের আগে যেখানে ২৫ কেজি করে ভিজিএফ’র চাল দেওয়া  হতো এখন ৩০ কেজি করে চাল দিতে হবে।

তিনি আরও বলেন, প্রধান মৌসুমে ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহণ, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ও নিষিদ্ধ থাকবে। আপনারা দয়া করে এ কদিন ইলিশ ধরা থেকে বিরত থাকবেন। 

উপদেষ্টা বলেন, ইলিশের দাম কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায় আমরা সেই লক্ষ্যে কাজ করে যাব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম