Logo
Logo
×

অন্যান্য

স্বৈরাচারের দোসর সচিবদের অবসরে পাঠানোর দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ পিএম

স্বৈরাচারের দোসর সচিবদের অবসরে পাঠানোর দাবি

ফাইল ছবি

বাংলাদেশ অ্যাডমিনিসট্রেটিভ সার্ভেস অ্যাসোসিয়েশনের (বিএএসএ) দাবি প্রশাসনের সর্বস্তর থেকে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করতে হবে। 

স্বৈরাচারী হাসিনা সরকারের দোসর সিনিয়র সচিব ও সচিবদের বিলম্ব না করে ওএসডি করতে হবে। প্রয়োজনে তাদের বাধ্যতামূলক অবসরে পাঠাতে হবে। 

বঞ্চিত কর্মকর্তাদের সিনিয়র সচিব সচিব পদে পদায়নের ক্ষেত্রে কোনো ধরনের শর্ত আরোপ করা যাবে না। বরং তাদের নিয়োগ নিশ্চিত করতে বিদ্যমান শর্ত শিথিল করতে হবে। বিগত সরকারের রোষানলে পড়ে যে সব মেধাবী, সৎ ও দক্ষ কর্মকর্তা

পদোন্নতি বঞ্চিত হয়ে অবসরে গেছেন, তাদের চুক্তিভিত্তিক নিয়োগ দিতে হবে। প্রশাসন সংস্কারে সব শ্রেণি পেশার অভিজ্ঞদের সমন্বয়ে একটি কর্মশালার আয়োজন করতে হবে। 

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমানের কাছে উল্লিখিত দাবি পেশ করেছেন সংগঠনের বিএএসএ সভাপতি ড. মো. আরোয়ার উল্লাহ এবং মো. মাহবুবুর রহমান। 

জনপ্রশাসন সচিব তাদের আবেদন গ্রহণ করেন এবং দাবিগুলো পর্যালোচনা করে যথাসম্ভব বাস্তবায়নের আশ্বাস দেন। 

বিএএসএ এর আবেদনে আরও বলা হয়, বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনের অন্যতম দাবি ছিল প্রশাসন ও বিচার বিভাগে যারা হামলা মামলায় উৎসাহ দিয়েছে এবং হত্যাকাণ্ডের বৈধতা দিয়েছে তাদের প্রত্যাহার করতে হবে। যারা ফ্যাসিবাদ কায়েম রাখতে সচেষ্ট ছিল তাদের দ্রুততম সময়ের মধ্যে অপসারণ করতে হবে। ফ্যাসিবাদ কায়েম থাকায় যারা বঞ্চিত হয়েছে তাদের যথাযথভাবে মূল্যায়ন করতে হবে। বঞ্চিতদের জন্য সমান-সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। বিএএসএ গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছে, স্বৈরাচারের দোসর সিনিয়র সচিব/সচিরা এখন বহলতবিয়তে দায়িত্বপালন করছেন। তারা পতিত সরকারের প্রতি অনুগত এবং ষড়যন্ত্রের নীল নকশা আঁকছেন। তাদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে জ্যেষ্ঠতাসহ যে সব মেধাবী কর্মকর্তারা অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পেয়েছেন, তাদের সিনিয়র সচিব ও সচিবের দায়িত্ব দিতে হবে। কোনো ধরণের বিলম্ব সংগঠন দেখতে চায় না। 

বিগত স্বৈরাচার সরকারের সময়ে প্রশাসনকে দলীয়করণ করায় ছাত্র-জনতাসহ গুমানুষের মধ্যে প্রশাসন সম্পর্কে এক ধরনের নেতিবাচক মনোভাব তৈরি হয়েছে। বিগত সময়ে শুধু রাজনৈতিক বিবেচনায় পদোন্নতি দেওয়া হয়েছে। এতে দল নিরপেক্ষ, মেধাবী ও সৎ কর্মকর্তারা বঞ্চিত হয়েছেন। তাদের বিভিন্ন ধরনের রাজনৈতিক তকমা লাগিয়ে পদোন্নতি ও সুযোগ-সুবিধা বঞ্চিত করা হয়েছে।  এখনো সেই ষড়যন্ত্র চলছে। আমরা এসবের তীব্র নিন্দা জানাচ্ছি। পতিত সৈরাচারের দোসরদের সঙ্গে নিয়ে সংস্কার এবং উন্নয়ন অসম্ভভ বলে বিএএসএ মনে করছে। 


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম