Logo
Logo
×

অন্যান্য

নীতিমালা অনুসরণ করে ডিসি নিয়োগের দাবি বঞ্চিতদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ১০:২১ পিএম

নীতিমালা অনুসরণ করে ডিসি নিয়োগের দাবি বঞ্চিতদের

পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের দাবি যথাযথ নিয়ম অনুসরণ করে তাদের মধ্যে থেকে সৎ ও যোগ্যদের জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ করতে হবে। কোনো প্রকার চাপের মুখে বিদ্যমান নীতিমালা শিথিল করে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ এ পদটিতে কাউকে নিয়োগ দেওয়া যাবে না। 

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারের ২৪, ২৫ এবং ২৭তম ব্যাচের কর্মকর্তারা এসব দাবি সংবলিত আবেদন পেশ করেন। মন্ত্রিপরিষদ সচিব তাদের কথা শোনেন এবং দাবিগুলো সক্রিয়ভাবে বিবেচনার আশ্বাস দেন। 

আবেদনে বলা হয়, স্বার্থান্বেষী ও সুবিধাভোগী কর্মকর্তাদের দাবির পরিপ্রেক্ষিতে বিদ্যমান নীতিমালা বাতিল করে ডিসি নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে। যা মোটেই কাম্য হতে পারে না। এ উদ্যোগ বাস্তবায়িত হলে অসৎ ও তুলনামূলক কম দক্ষমতা সম্পন্ন কর্মকর্তারা নিয়োগের সুযোগ নিতে পারে। যা ছাত্র-জনতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে প্রতিবন্ধকতা তৈরি হবে। স্বৈরাচারমুক্ত দেশে বৈষম্যহীন জনপ্রশাসন গড়ে তুলতে হবে।  

এতে আরও উল্লে­খ করা হয়, বিগত সরকারের আমলে বিসিএস ২৪, ২৫, এবং ২৭ ব্যাচের অনেকের যোগ্যতা থাকা সত্ত্বেও রাজনীতিসহ নানা অজুহাতে তাদের ডিসি হিসাবে নিয়োগ দেওয়া হয়নি। বিদ্যমান পরিস্থিতিতে জেলা প্রশাসকদের প্রত্যাহার অপরিহার্য বিষয়ে পরিণত হয়েছে। একইসঙ্গে যোগ্য কর্মকর্তাদের ডিসি হিসাবে পদায়ন জরুরি।সেক্ষেত্রে ২৪, ২৫ এবং ২৭ ব্যাচের মধ্যে যাদের শুধু রাজনৈতিক কারণে জেলা প্রশাসক হিসাবে পদায়ন করা হয়নি, অথচ তারা অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করেছেন, তাদের মধ্যে থেকে অর্থাৎ সদ্য পদোন্নতিপ্রাপ্ত উপসচিবদের মধ্যে থেকে নীতিমালা অনুযায়ী ডিসি নিয়োগের দাবি জানাচ্ছি।

২৭ ব্যাচের উপসচিব সারওয়ার আলম যুগান্তরকে বলেন, আমরা বলেছি বঞ্চিতদের সম্পৃক্ত করে ডিসির ফিটলিস্ট তৈরি করে পদায়ন করতে হবে। মন্ত্রিপরিষদ সচিব বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনার আশ্বাস দিয়েছেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম