Logo
Logo
×

অন্যান্য

আন্দোলন ঘিরে সহিংসতা: ঢাকা মেডিকেলেই ১৬৫ লাশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৫:১১ পিএম

আন্দোলন ঘিরে সহিংসতা: ঢাকা মেডিকেলেই ১৬৫ লাশ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি থেকে সরকার পতন আন্দোলন এবং তার পরবর্তী সহিংসতায় এখন পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ১৬৫ জন মৃত্যুর তথ্য নথিভুক্ত হয়েছে। তাদের মধ্যে ৭৬ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। বাকি ৮৯ জন চিকিৎসাধীন অবস্থায় বিভিন্ন সময়ে মারা গেছেন।

রোববার ঢামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত হয়ে আমাদের হাসপাতালে ২ হাজার ২০০ জন চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে ৭৮৬ জনকে ভর্তি করা হয়েছিল, যার মধ্যে এখনও ভর্তি আছেন ১৬১ জন। ভর্তি থাকা আহতদের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন ৭ জন, এদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে গত শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) জানায়, গত ১৬ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে সহিংসতায় দেশে অন্তত ৬৫০ জনের মৃত্যু হয়েছে।

কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া আন্দোলনের মধ্যে জেলায় জেলায় সহিংসতায় মাত্র তিন সপ্তাহে কয়েকশ মানুষের প্রাণহানির তথ্য আসে। আগস্টের শুরুতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে সরকার পতনের আন্দোলনে রূপ নেয়। ৫ আগস্ট আন্দোলনকারীদের ঢাকামুখী লং মার্চের মুখে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে চলে যান। 

এরপর বিভিন্ন থানা, আওয়ামী লীগের কার্যালয় ও নেতাকর্মীদের বাড়িঘর, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও উপাসনালয়ে হামলা, লুটপাট, অগ্নিসংযোগ করা হয়। সরকারবিহীন সাংবিধানিক সংকটের ৪ দিনে বহু মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম