Logo
Logo
×

অন্যান্য

আওয়ামী সরকারের আজ্ঞাবহ বিচারকদের শাস্তি দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৪, ০৯:২৪ পিএম

আওয়ামী সরকারের আজ্ঞাবহ বিচারকদের শাস্তি দাবি

ফ্যাসিবাদী আওয়ামী সরকারের আজ্ঞাবহ বিচারকদের শাস্তি দাবি জানিয়েছেন বিচার বিভাগীয় সাবেক কর্মকর্তারা। ওইসব বিচারকরা আচরণবিধি লঙ্ঘন করেছেন বলেও অভিযোগ করেন তারা।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে ওই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে নরসিংদীর সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ ফিরোজ আলম বলেন, দীর্ঘ ১৬ বছর ধরে চলা অসহনীয় নিপীড়নের অবসান ও ফ্যাসিস্ট স্বৈরশাসকের বিদায় হয়েছে। এখন বিচার বিভাগকেও ঢেলে সাজানো দরকার। আমরা অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তারা বিচার বিভাগ সংস্কার ও পুনর্গঠনের লক্ষ্যে বেশকিছু প্রস্তাব দিচ্ছি। প্রস্তাবগুলো হলো- বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত ও দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য প্রয়োজনীয় আইনের সংশোধন আনা। বাংলাদেশের সংবিধানের ১১৬ অনুচ্ছেদ সংশোধন করে সরকারের নিয়ন্ত্রণ থেকে বিচারকদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেওয়া। বিচারকদের নিয়োগ, পদোন্নতিসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করতে নীতিমালা করার জন্য বাংলাদেশ সুপ্রিমকোর্টের অধীনে পৃথক সচিবালয় গঠন করা। 

মাসদার হোসেন মামলায় প্রদত্ত বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রায়ের পূর্ণ বাস্তবায়ন করা। বাংলাদেশ সুপ্রিমকোর্টের উভয় বিভাগে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা করা। যেসব বিচারকরা আচরণবিধি লঙ্ঘন করে সরকারের সঙ্গে হাত মিলিয়ে ন্যায়বিচারের পরিপন্থি কাজ করেছেন, জামিনযোগ্য মামলায় জামিন না দিয়ে নিষ্পাপ মানুষকে কারাগারে পাঠিয়েছেন, রিমান্ড আদেশ দিয়ে হয়রানি ও নির্যাতনের সুযোগ করে দিয়েছেন, ফরমায়েশি রায় দিয়ে শাস্তি দিয়েছেন, তাদেরকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া।

ক্ষমতা টিকিয়ে রাখার জন্য প্রকাশ্যে সরকারকে সমর্থন করে যারা কাজ করেছেন, তাদের বদলি করে সৎ ও নিরপেক্ষ বিচারকদের পদায়ন করা।

বাংলাদেশ সুপ্রিমকোর্টের বর্তমান রেজিস্ট্রার জেনারেলসহ সব বিচার বিভাগীয় কর্মকর্তাদের এবং আইন মন্ত্রণালয়ে কর্মরত স্বৈরাচারী সরকারের সহযোগীদের অপসারণ করা।

বিচার বিভাগীয় কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে যোগ্য ও নিরপেক্ষ অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিয়োগ দেওয়া।বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত বিচারপতিদের মধ্যে যারা শপথ ভঙ্গ করে এবং আচরণবিধি লঙ্ঘন করে সরকারকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছেন, তাদেরকে অপসারণ করে বিচারের আওতায় আনা। ভবিষ্যৎ স্বৈরতান্ত্রিক ক্ষমতা বিলুপ্তির জন্য এবং সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সংবিধানের সংস্কার করা।

একই সঙ্গে বর্তমান সরকার যদি অবসরপ্রাপ্ত বিচারকদের প্রতি কোনো দায়িত্ব দেয় তবে তারা দায়িত্ব আন্তরিকতার পালন করতে সম্মত আছেন বলেও মন্তব্য করেন সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ ফিরোজ আলম।

এ সময় আরও উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মাসদার হোসেন, মো. জাহাঙ্গীর আলম, মো. আবু হোসেন খান, অবসরপ্রাপ্ত বিচারক আবুল হোসেন খন্দকার, আব্দুর রহমান, মোস্তাক আহমেদ প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম