Logo
Logo
×

অন্যান্য

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন রিজওয়ানা হাসান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৯:৩৬ পিএম

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন রিজওয়ানা হাসান

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। ড. ইউনূস ছাড়া এই সরকারে আর কারা থাকছেন- তা নিয়ে গত দুদিন ধরে কৌতূহলের শেষ ছিল না দেশবাসীর মনে। তবে অবশেষে বৃহস্পতিবার শপথ নেওয়ার কয়েক ঘণ্টা আগে এই সরকারের ১৬ উপদেষ্টার নাম প্রকাশ্যে আসে। আজ রাতে বঙ্গভবনে শপথ নেন তারা। 

ড. মুহাম্মদ ইউনূস এই সরকারের প্রধান উপদেষ্টা। বাকি ১৬ জন উপদেষ্টাদের মধ্যে রয়েছেন আইনজীবী ও পরিবেশকর্মী সৈয়দা রিজওয়ানা হাসান। উপদেষ্টার পদটি মন্ত্রী পদমর্যাদার।

সৈয়দা রিজওয়ানা হাসানের পৈতৃক বাড়ি হবিগঞ্জ। যদিও তিনি জন্মেছেন ঢাকার ধানমন্ডিতে ১৯৬৮ সালের ১৫ জানুয়ারি। বাবা সৈয়দ মহিবুল হাসান ও মা সুরাইয়া হাসান। বাবা-মায়ের একমাত্র কন্যা তিনি এবং পরিবারে সবার ছোট। পরবর্তীতে সহপাঠী আইনবিদ ও ব্যবসায়ী আবু বকর সিদ্দিকের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। বর্তমানে তিন সন্তানের জননী রিজওয়ানা হাসান। মেয়ে নেহলা, দুই ছেলে যাবির ও জিদান।

রিজওয়ানা হাসান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পাশ করেন। এরপর হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ে প্রথমে লোকপ্রশাসন বিভাগে ভর্তি হলেও আইনের প্রতি আগ্রহ থেকে পরে বিভাগ পরিবর্তন করে আইন বিভাগে ভর্তি হন। সেখান থেকে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৯৩ সালে এলএলএম সম্পন্ন করার পর বাংলাদেশের বাইরে বেশ কয়েকটি ফেলোশিপ কোর্স সম্পন্ন করেছেন তিনি। ২০০৭ সালে তিনি যুক্তরাষ্ট্র থেকে আইজেনহাওয়ার ফেলোশিপ করেন।

শিক্ষাজীবন শেষে ১৯৯৩ সালের জুলাই মাসে যোগ দেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতিতে (বেলা)। এরপর ১৯৯৭ সালে বেলার সংগঠক ও প্রধান মহিউদ্দিন ফারুক মৃত্যুবরণ করলে রিজওয়ানা হাসান বেলার প্রধান নির্বাহীর দায়িত্ব নেন।  তিনি বেলার প্রধান নির্বাহী ছাড়াও ফেডারেশন অব এনজিওস ইন বাংলাদেশের সহসভাপতি, এনজিও এরডিআরএস’র সভাপতি। এ ছাড়া তিনি ‘জেরা করি’ সংগঠন ও অ্যাসোসিয়েশন অব ল্যান্ড রিফর্মস অ্যান্ড ডেভেলপমেন্টের একজন সদস্য। 

বেসরকারি এসব কাজ ছাড়াও রিজওয়ানা হাসান সরকার কর্তৃক গঠিত বিভিন্ন কমিটির সদস্য। এ ছাড়া তিনি আন্তর্জাতিকভাবে ফ্রেন্ডস অব আর্থ ইন্টারন্যাশনালের নির্বাহী সদস্য; এনভায়রনমেন্টাল ল’ এলায়েন্স ওয়ার্ল্ডওয়াইড এবং এনভায়রনমেন্টাল ল’ কমিশন অব দ্য আইইউসিএন’র সদস্য। এ ছাড়া তিনি দিকনির্দেশক হিসেবে কাজ করছেন সম্প্রতি প্রতিষ্ঠিত সাউথ এশিয়ান নেটওয়ার্ক অব এনভায়রনমেন্টাল এক্টিভিস্টে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম