Logo
Logo
×

অন্যান্য

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন সাবেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৯:৩৫ পিএম

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন সাবেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। ড. ইউনূস ছাড়া এই সরকারে আর কারা থাকছেন- তা নিয়ে গত দুদিন ধরে কৌতূহলের শেষ ছিল না দেশবাসীর মনে। তবে অবশেষে বৃহস্পতিবার শপথ নেওয়ার কয়েক ঘণ্টা আগে এই সরকারের ১৬ উপদেষ্টার নাম প্রকাশ্যে আসে। আজ রাতে বঙ্গভবনে শপথ নেন তারা। 

ড. মুহাম্মদ ইউনূস এই সরকারের প্রধান উপদেষ্টা। বাকি ১৬ জন উপদেষ্টাদের মধ্যে রয়েছেন সাবেক নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। উপদেষ্টার পদটি মন্ত্রী পদমর্যাদার।

এম সাখাওয়াত হোসেন একজন সামরিক ব্যক্তিত্ব, বুদ্ধিজীবী, লেখক ও সাবেক নির্বাচন কমিশনার। তিনি ২০০৭-২০১২ সাল পর্যন্ত নির্বাচন কমিশনের কমিশনার ছিলেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল। তিনি বিভিন্ন দেশি ও বিদেশি পত্রিকায় কলাম লেখেন। তাছাড়া তিনি ২০টির অধিক বই লিখেছেন।

সাখাওয়াত হোসেন ১৯৪৮ সালের ১ ফেব্রুয়ারি বরিশাল জেলায় জন্মগ্রহণ করেন। তেজগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শুরু করেন। তিনি করাচি থেকে ১৯৬৩ সালে এসএসসি ও ১৯৬৫ সালে করাচির ইসলামিয়া বিজ্ঞান কলেজ থেকে এইচএসসি পাশ করেন। করাচি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যায়নকালে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৬৬ সালে কমিশন লাভ করেন এবং ১৯৭১ সাল পর্যন্ত তিনি শিয়ালকোটে ছিলেন।

সাখাওয়াত হোসেন ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে ১৯৭৩ সালে তিনি বাংলাদেশে ফিরে আসেন এবং বাংলাদেশ সেনাবাহিনীতে মেজর পদে কুমিল্লা সেনানিবাসে যোগ দেন।

তিনি বাংলাদেশের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন দুই বছর।

চাকরি ও নির্বাচন কমিশন থেকে অবসরের পর তিনি জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ে গবেষণার কাজ করছেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকার কলামলিস্ট এবং নিরাপত্তা বিশ্লেষক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম