Logo
Logo
×

অন্যান্য

রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান, দৌড়ে স্থান ত্যাগ পুলিশের

Icon

যাত্রাবাড়ী ও মতিঝিল প্রতিনিধি

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০১:৩৩ পিএম

রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান, দৌড়ে স্থান ত্যাগ পুলিশের

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ শুক্রবার নতুন কর্মসূচি ঘোষণা করে। শনিবার সারা দেশে বিক্ষোভ মিছিল ও রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে তারা।

এর অংশ হিসেবে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নিয়ে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। শনিবার দুপুর ১২টার দিকে তারা সেখানে অবস্থান নেয়। এসময় ৯ দফা দাবি জানিয়ে স্লোগান দিতে দেখা যায় তাদের। 

সেখানে দুই শতাধিক শিক্ষার্থী রয়েছেন। এছাড়াও বিপুল সংখ্যক পুলিশ সেখানে আছেন।

অবরোধের কারণে নিউমার্কেট থেকে মিরপুরের দিকে যাওয়ার রাস্তা সচল আছে। তবে বিপরীত দিক থেকে আসা গাড়ি ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

পূর্বঘোষণা অনুযায়ী রাজধানীর আফতাবনগরে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। তার পাশেই আফতাব নগর গেট থেকে প্রধান সড়কের মুখে আইনশৃঙ্খলা বাহিনীকে অবস্থান নিতে দেখা যায়।

সকাল ১০টা থেকেই বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীরা আসতে শুরু করেন। এসময় তাদের হত্যাকারীদের বিচার ও সরকারের পদত্যাগ চেয়ে স্লোগান দিতে দেখা যায়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ব্র্যাক, আইইউবিএটি, আইডিয়াল স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপস্থিতি বাড়তে শুরু করে সেখানে।

বেলা পৌনে ১টার দিকে সরেজমিনে দেখা যায়, রামপুরায় সড়কে অবস্থান নেওয়ার চেষ্টা করছেন শিক্ষার্থীরা। বিপুল সংখ্যক পুলিশ সতর্ক অবস্থানে রয়েছেন।

দুপুর পৌনে ১২টার দিকে শিক্ষার্থীরা খিলগাঁও রেলগেট এলাকায় ফ্লাইওভারের নিচের রাস্তায় অবস্থান নিয়েছেন।

সেখানে অবস্থান নিয়ে নানান স্লোগান দিচ্ছেন তারা। সড়ক অবরোধ থাকায় ১২টার কিছু আগে পুলিশের একজন কর্মকর্তা কথা বলার জন্য তাদের দিকে এগিয়ে যান। ওই কর্মকর্তাকে দেখে শিক্ষার্থীরা ‘ভুয়া’ ‘ভুয়া’ স্লোগান দিতে থাকেন। তার দিকে অনেকে তেড়েও যান।

এ অবস্থা দেখে ওই কর্মকর্তা অনেকটা দৌড়ে স্থান ত্যাগ করেন। এর কিছুক্ষণ পর অন্য একজন পুলিশ কর্মকর্তা গিয়ে তাদের সহিংসতা না করে আন্দোলন করার অনুরোধ জানান। এসময় শিক্ষার্থীরা হাততালি দিয়ে তাকে অভিনন্দন জানান।

এরপর ওই পুলিশ কর্মকর্তাও স্থান ত্যাগ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম