Logo
Logo
×

অন্যান্য

এবার ভিপিএন নিয়ে মুখ খুললেন মোস্তাফা জব্বার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৯:০৯ এএম

এবার ভিপিএন নিয়ে মুখ খুললেন মোস্তাফা জব্বার

এবার সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) নিয়ে মুখ ‍খুলেছেন।  সোমবার গণমাধ্যমে এক সাক্ষাৎকারে ভিপিএন নিয়ে খোলাখুলি কথা বলেছেন তিনি। 

মোস্তাফা জব্বার বলেছেন, বিষয়টি খুব স্বাভাবিক যে, যখন কোথাও প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়, তখন মানুষের প্রবণতাই থাকবে সেই প্রতিবন্ধকতা কীভাবে ডিঙানো যায়। এটা খুব স্বাভাবিক যে, প্রযুক্তির দুয়ারে কোনো তালা দেওয়া হলে সে তালা যে কোনো মুহূর্তে যে কেউ খুলে ফেলতে পারে।

তিনি বলেন, ভিপিএন তো এমন না যে এক-দুজন মানুষ ব্যবহার করে। সারা দুনিয়াতে কোটি কোটি মানুষ এটা ব্যবহার করে। অতএব সেটার প্রভাব বাংলাদেশে আগেও ছিল, এখনো আছে।

এদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে সৃষ্ট বিক্ষোভ-সহিংসতার জেরে সরকার কর্তৃক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে বিধি-নিষেধ আরোপ করায় দেশে এখন ভিপিএনের ব্যবহার ব্যাপক হারে বেড়েছে। ভিপিএন মেন্টরের গবেষক দল জানিয়েছে, গত সপ্তাহে বাংলাদেশে ভিপিএনের চাহিদা বিস্ময়করভাবে পাঁচ হাজার ১৬ শতাংশ বেড়েছে। ২২ জুলাই থেকে এর ব্যবহার শুরু হয়ে তিন দিন পর ২৫ জুলাই তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

তবে ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিপিএন ব্যবহার না করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, এ মুহূর্তে অনেকেই বিভিন্নভাবে বিভিন্ন অ্যাপ ব্যবহার করছেন। আমরা অনুরোধ করব তারা যেন ভিপিএন ব্যবহার না করেন। কারণ ভিপিএনের ব্যবহার ঝুঁকিপূর্ণ হতে পারে। ব্যক্তিগত নিরাপত্তা ও তথ্য নিরাপত্তার জন্য আমাদের ভিপিএন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম