Logo
Logo
×

অন্যান্য

জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা

মুক্তিযুদ্ধের চেতনায় মৌলবাদ ও দুর্নীতি নির্মূলের আহ্বান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৪:৪৪ এএম

মুক্তিযুদ্ধের চেতনায় মৌলবাদ ও দুর্নীতি নির্মূলের আহ্বান

শহিদজননী জাহানারা ইমামের ৩০তম মৃত্যুবার্ষিকীতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত আলোচনা সভা এবং ‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ প্রদান অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের চেতনায় মৌলবাদ, সাম্প্রদায়িকতা ও দুর্নীতি নির্মূলের আহ্বান জানানো হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৩টায় শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ বছর ‘জাহানারা ইমাম স্মারক বক্তৃতা’ প্রদান করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শিক্ষাবিদ শ্যামলী নাসরিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টামণ্ডলীর সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির। অনুষ্ঠানে বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন, বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপিকা মাহফুজা খানম, এলকপ-এর সভাপতি অধ্যাপক মিজানুর রহমান ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি এম সাঈদ আহমেদ রাজা। অনুষ্ঠান সঞ্চালনা করেন নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আসিফ মুনীর।

যুদ্ধাপরাধীদের বিচার এবং মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রতিবছরের মতো এ বছরও বরেণ্য ব্যক্তিত্ব ও সংগঠনকে ‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ প্রদান করা হয়। এ বছর অধ্যাপিকা মাহফুজা খানম এবং এম্পাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল’ (এলকপ)-কে এ স্মৃতিপদক দেওয়া হয়েছে।

শাহরিয়ার কবির বলেন, যে লক্ষ্য নিয়ে আমরা প্রায় তিন যুগ আগে নির্মূল কমিটির আন্দোলন শুরু করেছিলাম, শীর্ষস্থানীয় যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে এর আংশিক বিজয় অর্জিত হলেও মুক্তিযুদ্ধের চেতনায় সমাজ ও রাষ্ট্র গঠন ও পরিচালনার ক্ষেত্রে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি। পুলিশের কয়েকজন শীর্ষ কর্মকর্তার দুর্নীতি সম্পর্কে পুলিশ অ্যাসোসিয়েশনের বক্তব্যের কঠোর সমালোচনা করে শাহরিয়ার কবির বলেন, গুটিকয় পুলিশ কর্মকর্তার দুর্নীতির দায় কোনো অবস্থায় পুলিশ প্রশাসন বা সরকার নিতে পারে না। কারা বেনজীর ও মতিউরের মতো ভয়ংকর দুর্নীতিবাজদের নির্বিঘে্ন দেশত্যাগ করতে দিয়েছে, এরও তদন্ত হওয়া দরকার।

জাহানারা ইমাম স্মারক বক্তৃতায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান লিখিত ভাষণে বলেন, বাংলাদেশ নামক রাষ্ট্রটি গঠিত হয়েছিল বঞ্চিতের অধিকার প্রতিষ্ঠায়, সাম্য আর ন্যায়বিচার ছিল তার বুনিয়াদি পাটাতন। আর এ পাটাতন দৃশ্যমান হয়েছে বঙ্গবন্ধুর হাত ধরে, যখন তিনি দ্রুততম সময়ে আমাদের দিয়েছিলেন বিশ্বের অন্যতম উৎকৃষ্ট সংবিধান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম